স্টাফ রিপোর্টার : উপকূলজুড়ে জলবায়ু পরিবর্তনের যে ক্ষতিকর প্রভাব তা খুলনার উপকূলে না আসলে কেউ অনুমান করতে পারবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৮ ফেব্রুোয়ারি) বেলজিয়ামের রানি মাতিলদ মেরি ক্রিস্টিন জিলেইনের সঙ্গে খলনার উপকূলীয় এলাকা পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

দুপুরে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে জলবায়ু পরিবর্তনের অভিঘাতে ক্ষতিগ্রস্ত খুলনার দাকোপ উপজেলার সুতারখালী ইউনিয়নের ঝুলন্তপাড়া এলাকা পরিদর্শনে যান বেলজিয়ামের রানি।

এসময় তথ্যমন্ত্রী বলেন, এখানে প্রতিবছর বন্যা হয়, জলোচ্ছ্বাস হয়, যা আমাদের নিত্যসঙ্গী। আমরা জলবায়ু পরিবর্তনের অভিঘাত কীভাবে মোকাবিলা করছি, সেটি নিজের চোখে দেখার জন্য জাতিসংঘ মহাসচিবের এসডিজিবিষয়ক বিশেষ দূত হিসেবে বেলজিয়ামের রানি এখানে এসেছেন। এখানকার মানুষের সঙ্গে কথা বলেছেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ। আর দেশের উপকূলীয় অঞ্চলেই সবচেয়ে ক্ষতির প্রভাব দৃশ্যমান। রানির সফরের ফলে এ বিষয়ে সহায়তাকারীরা আরও এগিয়ে আসতে পারে।

পরিদর্শকালে রানি মাতিলদ ঝুলন্তপাড়ার স্থানীয় মানুষদের সঙ্গে মতবিনিময় করেন। খুলনার উপকূলীয় এলাকায় বসবাসরত মানুষদের জীবন-সংগ্রাম, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে অধিবাসী ও সেখানে কর্মরত দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধিদের কাছ থেকে বিস্তারিত ধারণা নেন তিনি।

এসময় খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৯, ২০২৩)