একে আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : রাজবাড়ীর পাংশায় অবৈধভাবে গড়ে ওঠা 'মেসার্স এ এম বি ব্রিকস্’ নামের ইট ভাটার মালিককে পঞ্চাশ হাজার  টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) পাংশা উপজেলা তারাপুর এলাকায় বিদ্যমান অবৈধ ইটভাটায় এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম এবং সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোল্লা ইফতেখার আহমেদ।

পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহফুজুর রহমান বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী যেসব ইট ভাটার কাগজপত্র নেই, সেই ভাটাগুলো বন্ধের নির্দেশ রয়েছে। তাই পরিবেশ দূষনকারী ও অবৈধ ইট ভাটা বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, তারই ধারাবাহিকতায় পাংশা উপজেলা তারাপুর এলাকায় মেসার্স এ এম বি ব্রিকস্’ কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ভাটার কাগজপত্র ও পরিবেশগত ব্যবস্থাপনা সঠিক না করা পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, পাংশায় অবৈধ কোনও ইটভাটা রাখা হবে না। আগামীতে আমাদের অভিযান চলবে৷ এক এক করে সব ইটভাটায় অভিযান পরিচালনা করা হবে।

অভিযানে অপ্রীতিকর ঘটনা এড়াতে সহযোগিতা করে বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।

(একেএমজি/এএস/ফেব্রুয়ারি ১০, ২০২৩)