নওগাঁ প্রতিনিধি : রাজশাহী বিভাগের বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নওগাঁর সীমান্তবর্তী সাপাহার উপজেলা সদরে অবস্থিত সাপাহার মডেল সরকারি প্রাথমিক বিদ্যায়টিতে প্রয়োজনীয়  সংখ্যক শ্রেণীকক্ষ ও শিক্ষার্থীদের বসার বেঞ্চ সংকটে সেখানে পাঠদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। কোমলমতি শিশুরা শ্রেনীকক্ষে বসার জায়গা না পেয়ে তারাও পাঠ গ্রহনে আগ্রহ হারাতে বসেছে।

জানা গেছে, তদানীন্তন বৃটিশ শাসনামলের ১৯২৩ সালে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়ে গতানুগতিভাবে পরিচালিত হয়ে আসলেও বিগত ২০০৩ সাল থেকে শক্তিশালী ম্যানেজিং কমিটি ও সুদক্ষ শিক্ষক মন্ডলী দ্বারা পরিচালিত হওয়ায় হঠাৎ করে বিদ্যালয়ের ফলাফল আনন্দজনক হারে বৃদ্ধি পেয়ে এলাকায় বিদ্যালয়ের সুনাম ছড়িয়ে পড়ে। এর পর বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যাও দিন দিন বাড়তে থাকে।

ফলে বিদ্যায়টিকে ফলাফলের দিক থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। বর্তমানে বিদ্যালয়ের শিশু শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৯৫৪জন এবং শিক্ষক মন্ডলীর সংখ্যা ১৪জন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোবিন্দকুমার সাহা জানান, বিদ্যালয়টিতে অসংখ্য শিক্ষার্থী থাকলেও শ্রেণী কক্ষ রয়েছে মাত্র ১০টি। ইতোমধ্যেই বিদ্যালয়ের ৩টি শ্রেণী কক্ষ পরিত্যক্ত ঘোষনা করা হলে পার্শ্ববর্তী পাইলট উচ্চ বিদ্যালয়ের ৩টি শ্রেণী কক্ষে অস্থায়ীভাবে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে। এছাড়া শিক্ষার্থীর তুলনায় শ্রেণী কক্ষে শিক্ষার্থী বসার বেঞ্চের সংখ্যা অতি নগন্য হওয়ায় একই বেঞ্চে ৪/৫জন শিক্ষার্থী গাদাগাদি করে বসে অতি কষ্টে ক্লাস করতে হচ্ছে।

তিনি আরও জানান, স্কুলের বার্ষিক ফলাফল, শিক্ষার্থীদের শতভাগ ইউনিফর্ম, শিক্ষকের ইউনিফর্ম, দৈনিক সমাবেশ, স্টুডেন্ট কাউন্সিল, স্টুডেন্ট ব্রিগেড, ক্ষুদে ডাক্তার, কাবিং কার্যক্রম, সহপাঠ্য ক্রমিক কার্যাবলী, সু-সজ্জিত শ্রেণী কক্ষ, মনোরম পরিবেশ, বিশেষ পাঠদান, মাসিক পরীক্ষা, ফলাফল মূল্যায়নে অভিভাবকদের অবহিত করণ, প্রতি সপ্তাহে ষ্টাফ কাউন্সিল, আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষনা ও পুরস্কৃত করণ, নিয়মিত অভিভাবক ও মা সমাবেশ অনুষ্ঠিতসহ বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমের ভিত্তিতে গত ২৩ সেপ্টম্বর/১৪ তারিখে জেলা পর্যায়ে বিদ্যালয়টিকে জেলার শ্রেষ্ঠ বিদ্যালয় এবং গত ১৬অক্টোবর/১৪ তারিখে বিভাগীয় শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে ঘোষণা করা হয়।

ফলাফলের ভিত্তিতে এলাকার অভিভাবকগন তাদের ছেলে-মেয়েদেরকে ওই বিদ্যালয়ে ভর্তি করায়। বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা বেড়েই চলেছে কিন্তু সে অনুযায়ী শ্রেণীকক্ষ ও বসার জন্য বেঞ্চ বৃদ্ধি না হওয়ায় শিক্ষক শিক্ষার্থী সকলকেই কষ্ট করে পাঠদান ও পাঠ গ্রহণ করতে হচ্ছে। শিক্ষার মান বৃদ্ধি ও সহজভাবে শিক্ষা গ্রহনে জরুরী ভিত্তিতে উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ে উপজেলার শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠটির শ্রেণী কক্ষ সম্প্রসারণ শিক্ষার্থী বসার বেঞ্চ বৃদ্ধির জন্য এলাকার শিক্ষানুরাগী মহল ও শত শত শিক্ষার্থীর অভিভাবকগণ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

(বিএম/এএস/অক্টোবর ২১, ২০১৪)