স্টাফ রিপোর্টার : বরিশাল-৫ (সদর) আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী আগামী ১২ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১১ মে, বাছাই ১৪মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২১ মে।

সোমবার বিকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ এ তফসিল ঘোষণা করেন। সিইসি বলেন, ভোটের দিন নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী ২৯ মে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। বরিশালের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার এবং বরিশাল ও ভোলা জেলার নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসাবে নিয়োগ করা হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড ও সদর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে সংসদের ১২৩ বরিশাল সদর আসন গঠিত। সম্ভাব্য ভোটকেন্দ্র ধরা হয়েছে ১৫৯টি, ভোটকক্ষ ৮১০টি। মোট ভোটার ৩ লাখ ৪২ হাজার ২২৮জন। পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৯৬৭ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭১ হাজার ২৬১ জন। গত ৯ এপ্রিল বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র শওকত হোসেন হিরন মারা যান। ১৩ এপ্রিল জাতীয় সংসদ সচিবালয় থেকে আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। সংবিধানের ১২৩(৪) অনুচ্ছেদের বিধান মতে শূন্য আসনের উপ-নির্বাচনের সর্বশেষ সময়সীমা আগামী ৭ জুলাই।

(ওএস/এইচআর/এপ্রিল ২৯, ২০১৪)