রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র অ্যাম্বুলেন্স সেবা গত ২৮ ফেব্রুয়ারি থেকে বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়তে হচ্ছে রোগীদের। সরকারি অ্যাম্বুলেন্স সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে মুত্যু পথযাত্রী রোগীরাও।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, সরকারি এ্যাম্বুলেন্সটি চলছে না ৮দিন ধরে। অতিরিক্ত ভাড় দিতে হচ্ছে বেসরকারি অ্যাম্বুলেন্সে।

তাই আক্ষেপ করে রোগীর স্বজন ফারুক হোসেন বলেন, আমাদের জন্য সরকারি এ্যাম্বুলেন্স, সেটা বন্ধ থাকলেও কর্তৃপক্ষ চলাচলের জন্য তাদের গাড়িতে তেল ঠিকই আছে। হায়রে আজব দেশ!

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, তেল বরাদ্দ না থাকায় এ সমস্যার সৃষ্টি হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে আবার এই সেবা চালু করা সম্ভব হবে।

উপজেলার প্রায় ২ লক্ষ মানুষের চিকিৎসার জন্য ৫০শয্যা বিশিষ্ট সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সটি একমাত্র ভরসা। সেইখানে অ্যাম্বুলেন্স সেবা বন্ধ থাকায় রোগী ও তাদের স্বজনরা পড়েছে চরম বিপাকে।

সরজমিনে দেখা যায়, জরুরী রোগীরা বাইরে থেকে দ্বিগুণ টাকা ভাড়া দিয়ে অ্যাম্বুলেন্স সংগ্রহ করে নিজ উদ্দ্যোগে সেবা নিচ্ছে।

বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র অ্যাম্বুলেন্স চালক বাবুল বলেন, তেলের পাম্পে অনেক টাকা বাকি পড়ে আছে। সেই টাকা পরিশোধ করতে না পারায় অ্যাম্বুলেন্স বন্ধ রাখা হয়েছে।

এ বিষয়ে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ডা. নাসির উদ্দীন বলেন, শুধুমাত্র গুরুত্বপূর্ণ রোগীদের ক্ষেত্রে আমাদের অ্যাম্বুলেন্স সার্ভিস চালু আছে। তবে মন্ত্রণালয় থেকে জ্বালানি তেলের বরাদ্দ না থাকায় সব রোগীর ক্ষেত্রে অ্যাম্বুলেন্স সার্ভিস দিতে পারছিনা।

(একেএমজি/এএস/মার্চ ০৭, ২০২৩)