মাগুরা প্রতিনিধি : ‘শিক্ষকের জন্য বিনিয়োগ, ভবিষ্যতের বিনিয়োগ’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মাগুরায় আজ বুধবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা রোভা ফাউন্ডেশন ও গণ সাক্ষরতা অভিযান এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ উপলক্ষে সকাল ১১ টায় শহরের ভায়না মোড় এলাকা থেকে একটি র‌্যলি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ সৈয়দ আতর আলী গ্রস্থাগারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষাবিদ অধ্যাপক হাবিবুল হাসান।
প্রবন্ধে জনানো হয়- সবার জন্য শিক্ষা বিকাশে নিয়োজিত শিক্ষক সমাজের মর্যাদা ও অধিকার করতে বৃদ্ধি করতে হবে।

আগামী প্রজন্মের শিক্ষা সুনিশ্চিত করতে হলে শিক্ষকের জন্য বিনিয়োগই হল ভবিষ্যতের সুনিশ্চিত বিনিয়োগ। শিক্ষকরাই মানুষ গড়ার কারিগর। প্রকৃত শিক্ষার মাধ্যমে যে ভবিষ্যত প্রজন্মের হাত ধরে আগামী পৃথিবী এগিয়ে যাবে তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার মহান ও গুরু দায়িত্ব পালন করছেন এই শিক্ষকরাই।

জানানো হয়, বর্তমান একটি শিক্ষা নীতি প্রনীত হয়েছে । এতে বেশ কিছু ভালো দিক নির্দেশনা রয়েছে। সেগুলো অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করে দেশেবাসির কাছে পৌছে দিতে হবে। ফলে এ নীতিমালার সুফল দেশবাসি হাতের নাগালে আসবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষক নিয়োগ দুর্নীতি মুক্ত করতে একটি নিয়োগ কমিশন গঠনের তাগিদ নিয়েছেন। এ ছাড়া শিক্ষকদের কিছুটা বাড়তি অর্থিক সুবিধা নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনাও দিয়েছেন। অচিরেই তা হবে বলে আমাদের বিশ্বাস।


প্রবন্ধে জানানো হয়, দূরবর্তী যে কোন বিরুপ পরিস্থিতি সম্পর্কে সাম্যক ধারনা থাকে একজন দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তির। এই ব্যক্তিই হচ্ছেন একজন প্রকৃত শিক্ষক। অনেক শিক্ষক যারা বেতন ছাড়াই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিনের পর দিন শ্রম দিয়ে যাচ্ছেন তাদের এমপিও ভুক্ত করে বেতন দেয়া রাষ্ট্রের পবিত্র দায়িত্ব।

অনুষ্ঠানে রোভা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক কাজী কামরুজ্জামানের সভাপত্বি প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মুহ. মাহবুবর রহমান। বক্তব্য রাখেন ড. রবিউল ইসলাম, জেলা শিক্ষা অফিসার ফজলে আলম, অধ্যক্ষ কাজী নজরুল ইসলাম ফিরোজ, সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার রুহল আমীন, আব্দু রউফ মাখন প্রমুখ। সভায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অংশ নেন।

(ডিসি/এএস/অক্টোবর ২২, ২০১৪)