স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে বিশ্বের সব প্রান্তে বসবাসরত বাঙালিদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। শুক্রবার (১৭ মার্চ) স্থানীয় সময় সকালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সারা পৃথিবী জুড়ে আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধুর মতো এমন অসাধারণ নেতা পাওয়া যাবে না। বিশ্বের সব প্রান্তে বসবাসরত বাঙালিদের প্রতি আহ্বান, আপনারা ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনা ছড়িয়ে দেন। যেখানেই থাকি না কেন বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করতে হবে।

এসময় ডিএনসিসি মেয়র স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে দৃশ্যমান অনেক উন্নতি ও পরিবর্তন হয়েছে। এই ধারাবাহিকতা রক্ষায় দেশ ও দশের কল্যাণে আমাদের কাজ করতে হবে।

এর আগে কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে কনস্যুলেটের সদস্যরাসহ সবাই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্মের ওপরে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন সহ দেশাত্মবোধক গান পরিবেশন করে শিশু-কিশোররা। এছাড়াও বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদাতবরণকারী অন্যান্য সদস্যসহ মহান মুক্তিযুদ্ধে শহীদ সব বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। একই সঙ্গে দেশের অব্যাহত সমৃদ্ধি ও প্রগতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

(ওএস/এএস/মার্চ ১৮, ২০২৩)