আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি প্রকাশিত হয়েছে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩। এতে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ সুখী দেশ হিসেবে উঠে এসেছে ইসরায়েলের নাম। পরিসংখ্যান বলছে, যুগের পর যুগ ফিলিস্তিনিদের ওপর অত্যাচার করা, তাদের ভূখণ্ড দখল করা ইসরায়েলিরাই আজ বিশ্বের অন্যতম সুখী মানুষ।

২০২২ সালের রিপোর্টে ইসরায়েলিদের অবস্থান ছিল নবম। এ বছর পাঁচ ধাপ এগিয়েছে তারা। অর্থাৎ, আগের চেয়ে এখন আরও সুখী ইসরায়েলিরা।

প্রতি বছর বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রার মানের ওপর ভিত্তি করে ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট প্রকাশ করে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক। এ বছরের রিপোর্টে ফিলিস্তিনকেও পৃথক রাষ্ট্র ধরে র‌্যাংকিং প্রকাশ করেছে তারা।

রিপোর্ট অনুসারে, কয়েক দশক ধরে ইসরায়েলি দখলদারত্বে নিষ্পেষিত ফিলিস্তিনিরা বিশ্বের ৯৯তম সুখী দেশের বাসিন্দা। অর্থাৎ, র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ১৯ ধাপ এগিয়ে ফিলিস্তিন।

এ বছর বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় শীর্ষ ১০০র মধ্যেও নেই বাংলাদেশ। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’ অনুযায়ী সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩৭ দেশের মধ্যে ১১৮তম। ২০২২ সালের রিপোর্টে দেশটির অবস্থান ছিল ৯৪তম। অর্থাৎ, এক বছরে ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

এ বছরের তালিকায় বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল ৭৮তম, পাকিস্তান ১০৮তম, শ্রীলঙ্কা ১১২তম ও ভারতের অবস্থান ১২৬তম।

বিশ্বের সবচেয়ে সুখী তালিকায় টানা ষষ্ঠ বছর শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। সুখী দেশের তালিকায় থাকা শীর্ষ ১০ দেশ হলো যথাক্রমে ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, ইসরায়েল, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ ও নিউজিল্যান্ড।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তালিকায় দেশটির অবস্থান ২৫তম। এশিয়ার বাকি দেশ ও অঞ্চলগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ২৬তম, তাইওয়ান ২৭তম, সৌদি আরব ৩০তম, বাহরাইন ৪২তম, জাপান ৪৭তম, মালয়েশিয়া ৫৫তম, দক্ষিণ কোরিয়া ৫৭তম, থাইল্যান্ড ৬০তম, মালদ্বীপ ৬৩তম, চীন ৬৪তম ও ফিলিপাইন ৭৬তম।

অন্যান্য উল্লেখযোগ্য দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া ১২তম, কানাডা ১৩তম, আয়ারল্যান্ড ১৪তম, যুক্তরাষ্ট্র ১৫তম ও যুক্তরাজ্য ১৯তম। এবারই প্রথম শীর্ষ ২০-এ উঠে এসেছে লিথুয়ানিয়া। তবে ২০ থেকে সরে ২১ নম্বরে নেমে গেছে ফ্রান্স।

তালিকায় সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। সুখী দেশের তালিকায় দেশটির অবস্থান ১৩৭তম। এর এক ধাপ ওপরে রয়েছে লেবানন (১৩৬তম)।

সূত্র: ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট, জেরুজালেম পোস্ট

(ওএস/এসপি/মার্চ ২২, ২০২৩)