শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরের ফুলবাড়ীতে  হলে গেল শিক্ষার্থীদের দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। বুধবার (২২ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত সুজাপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে শিক্ষার্থীদের উদ্ভাবনাী পদর্শনের মধ্য দিয়ে বিদ্যালয় চত্বরে আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ষষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণির দিবা ও প্রভাতি (ছেলে ও মেয়ে) শাখার ক ও খ বিভাগের শিক্ষার্থীদের ২১টি স্টল বসে। এতে ওইসব শিক্ষার্থীদের উদ্ভাবিত ৮৫টি পরিকল্পনা (প্রজেক্ট) প্রদর্শন করা হয়।

এ উপলক্ষে বিকেল ৪টায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার চক্রবর্ত্তীর সভাপতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নূর আলম, একাডেমিক সুপারভাইজার শফিকুল ইসলাম।

পরে প্রতিটি স্টল পরিদর্শন করে আনুষ্ঠানিকভাবে ২১ টি স্টলের ৮৫টি পরিকল্পনার (প্রজেক্ট) প্রভাতি ও দিবা শাখার ৬টি ও সম্মিলিত ৩টি মোট ৯টি পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের অতিথিদ্বয়। এছাড়াও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বিদ্যালয়ের শিক্ষার্থী প্রকৃতি সরকার মিতালী, মাধুর্য্য, আলিফ ও হিমেল বলে, বিজ্ঞান ও প্রযুক্তি মেলা আয়োজন করায় আমরা ব্যাপক উৎসাহিত। আমরা নিজেদের মেধা দিয়ে বিভিন্ন প্রজেক্ট তৈরি করেছি। সেগুলো মেলায় উপস্থাপন করেছি। অভিভাবক ও শিক্ষকরা সহ অতিথিদ্বয়ের কাছে ব্যাপক উৎসাহ পেয়েছি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় কুমার চক্রবর্ত্তী বলেন,শিক্ষার্থীদের মেধাবিকাশ অম্বেষনে শিক্ষার্থীরা তাদের মেধা খাটিয়ে নিজ নিজ উদ্ভাবন করবে এ উদ্দেশ্যেই এই মেলার আয়োজন করা হয়। এতে তারাও ব্যাপক উৎসাহিত। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরণের আয়োজন করা দরকার।

(এস/এসপি/মার্চ ২২, ২০২৩)