স্টাফ রিপোর্টার : পবিত্র রমজানে ঢাকার চকবাজারসহ সারাদেশের ব্যবসায়ীদের নিরাপদ ইফতার সরবরাহের আহ্বান জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রমজান উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়। হোটেল-রেস্তোরাঁ ব্যবসায়ী ও চকবাজার ইফতার সামগ্রী বিক্রয়কারী ব্যবসায়ীদের অংশগ্রহণে অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, মহানবী (সা.) প্রথম জীবনে নিজেও ব্যবসা করতেন। এটি এক ধরনের সেবা বটে। তাই আপনারা এ সংযমের মাসে সহনশীল হোন। লাভ করতে হবে, তবে সেটা গ্রহণযোগ্য হতে হবে।

এ এইচ এম সফিকুজ্জামান আরও বলেন, আমাদের নিরাপদ ইফতার নিশ্চিত করতে হবে। খাদ্যের কারণে বিশ্বব্যাপী বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার স্বাগত বক্তব্যে রমজানে ইফতারসামগ্রী তৈরির সময় পোড়া তেল না ব্যবহার, খাবার তৈরিতে বিষাক্ত নন-ফুড গ্রেড কালার ও কেমিক্যাল ব্যবহার না করার আহ্বান জানান। তিনি খোলা অবস্থায় ইফতার বিক্রি, বিক্রয়কারী ও পরিবেশনকারীদের হ্যান্ড গ্লাভস ও ক্যাপ পরার কথা বলেন। এছাড়াও খাবার পরিবেশনের কাজে খবরের কাগজ ব্যবহার, খাবার তৈরিতে নন-ফুড গ্রেড কালার ব্যবহার, পোড়া তেল ব্যবহার, বাসি খাবার ফ্রিজে সংরক্ষণ, জিলাপিসহ ইফতার সামগ্রীতে হাইড্রোজসহ নানা ধরনের কেমিক্যাল ব্যবহার না করার বিষয়ে সতর্ক করেন।

এ সময় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হোসেন বিভিন্ন রেস্তোরাঁর মালিক ও কর্মচারীদের পর্যাপ্ত প্রশিক্ষণ প্রদান ও সচেতন করার জন্য অনুরোধ জানান।

আলোচনায় বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি দাবি করেন। পাশাপাশি এ বিষয়ে ঢালাওভাবে সব ব্যবসায়ীকে দোষারোপ না করার অনুরোধ জানান তিনি।

(ওএস/এএস/মার্চ ২৪, ২০২৩)