বিশেষ প্রতিনিধি, মাদারীপুর : মাদারীপুরে সরকারি সমন্বিত অফিস ভবনের সাততলায় শুক্রবার (২৪ মার্চ) প্রথমবারের মতো মাদারীপুর জেলা প্রশাসন চেস একাডেমির উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। এই একাডেমিতে সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি দাবাড়–রা এখানে নিয়মিত দাবা খেলতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় ২০ বছর আগে নানা কারণে মাদারীপুরে বন্ধ হয়ে যায় দাবা খেলার প্রতিযোগিতা। সেই প্রেক্ষাপট ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নেয় জেলা প্রশাসন। দাবা একাডেমির উদ্বোধন হওয়ায় খুশি দাবাড়ুরা।

মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপন) মো. নাজমুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন মাদারীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ প্রমুখ।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, বুদ্ধিমত্তার এই খেলায় অংশ নেয়া সবাই মেধাবী। দাবা খেলায় প্রতিযোগিরা বিজয় লাভ করলে আগামীতে দেশের জন্য ভাল কিছু করা সম্ভব হবে। এখান থেকে অনেকেই বিজয় লাভ করলে আন্তর্জাতিক খেলায়ও অংশ নিতে পারবেন।

(এএস/এসপি/মার্চ ২৪, ২০২৩)