আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের গৌরনদী বাকাই বাজারে কয়েকটি মিষ্টির দোকানে সাংবাদিক ও স্থানীয় ব্যবসায়ী তরুলক্ষ নাথ নাগের কাছে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা পরিচয় দিয়ে মোটা অংকের চাঁদা দাবি করে কথিত সাংবাদিকেরা। এসময় ব্যবসায়ীরা তাদের কৌশলে আটক করে গৌরনদী মডেল থানা পুলিশকে খবর দেয়।

পুলিশ বৃহস্পতিবার সন্ধ্যায় আল মামুন, আব্বাস হাওলাদার, লিখন মুন্সী, নাসির উদ্দিন তালুকদার ও এমদাদুল হক শেখকে গ্রেপ্তার করে থানায় নিয়ে আসে।

মামলার বাদি বাকাই বাজারের মিস্টি ব্যবসায়ী নাহিদ হাছান জানান, গত এক বছর পূর্বে উল্লোখিত ব্যক্তিরা সাংবাদিক পরিচয় দিয়ে তার ব্যবসাীয় প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের ছবি তোলে। ছবি তুলে তাকে ভয়ভীতি দেখিয়ে এক হাজার ২শত টাকা নিয়ে যায়। পুনরায় বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে মাদারীপুর সদর থানার দরগাবাড়ি গ্রামের আলাউদ্দিন মাস্টারের পুত্র আল মামুন (৪২), দুধখালী গ্রামের আ. হক হাওলাদারের পুত্র মো. আব্বাস হাওলাদার (৪৪), নতুন মাদারীপুর গ্রামের আজিজ মুন্সীর পুত্র লিখন মুন্সী (২৬), চর মুগুড়িয়া গ্রামের মৃত শাহজাহান তালুকদারের পুত্র নাসির উদ্দিন তালুকদার (৪০), ঝিকারহাঠ গ্রামের মৃত মোতালেব শেখের পুত্র এমদাদুল শেখ (৪০) তার (নাহিদ) পাশর্^বর্তী মিলন বাড়ৈ ও তাকিফ এর দোকানের ছবি তুলে চাঁদা দাবি করে।

দাবিকৃত চাঁদা না দিলে এসব ছবি বিভিন্ন পত্রিকাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে ব্যবসার ক্ষতিসাধন করবে হুমকি দেয়। এ ছাড়া একই বাজারের ব্যবসায়ী তরুলক্ষ নাথ নাগের কাছে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা পরিচয় দিয়ে বাড়ি ও দোকানের কাগজপত্র যাচায়ের নামে মোটা অংকের চাঁদা দাবি করে। এক পর্যায়ে তাদের কৌশলে আটক করে গৌরনদী মডেল থানা পুলিশকে খবর দেয়। মডেল থানার উপ-পরিদর্শক শাহজাহান বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের আটক করে থানায় নিয়ে আসে।

গৌরনদী মডেল থানার ওসি মো. আফজাল হোসেন জানান, এ ঘটনায় বৃহস্পতিবার রাতে বাকাই বাজারের ব্যবসায়ী নাহিদ হাছান বাদি হয়ে ৫ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন। শুক্রবার দুপুরে বরিশাল আদালতের মাধ্যমে কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়েছে।

(টিবি/এসপি/মার্চ ২৪, ২০২৩)