আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সেনাদের মধ্যে সম্ভাব্য সংঘাতের ভয়াবহ পরিণতির বিষয়ে সতর্ক করেছেন রুশ নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ।

গণমাধ্যমে দেওয়া এক সক্ষাৎকারে মেদভেদেভ বলেন, কেবল সম্মুখ যুদ্ধের মাধ্যমেই বোঝা যাবে কোন দেশের সেনাবাহিনী শ্রেষ্ঠ। তবে মার্কিন সেনাবাহিনীকে এক নম্বর বলাটা ভুল। যদি এই দুই দেশের সেনাবাহিনী যুদ্ধ শুরু করে তাহলে কে জয়ী হবে তা আমরা কীভাবে বলবো। আসলে দুই দেশের কেউ জিতবে না।

রাশিয়ার সাবেক এই প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ মারাত্মক বিপর্যয় ঢেকে আনতে পারে। তাছাড়া কোন দেশের সেনাবাহিনী শ্রেষ্ঠ সেটা বলাও মুশকিল হবে।

মেদভেদেভ বলেন, মার্কিন সেনাবাহিনী যখন মাঠে সক্রিয় ছিল তখন এটিকে এক নম্বর বলা যেতো। তবে যুদ্ধরত সেনারাই এক নম্বর বলেও মনে করেন এই রুশ নেতা।

অন্যদিকে যুদ্ধাপরাধের অভিযোগে ১৭ মার্চ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এর পরিপ্রেক্ষিতে রাশিয়ার কাছ থেকে ‘হামলার হুমকি’ আসায় উদ্বেগ প্রকাশ করেছে আইনি এ প্রতিষ্ঠান।

বুধবার (২২ মার্চ) রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে নেদারল্যান্ডসের রাজধানী হেগের ওই আদালতে ‘হামলা চালানোর’ হুমকি দেন। এর আগে সোমবার (২০ মার্চ) আইসিসির প্রসিকিউটর করিম খানের পাশাপাশি পুতিনের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা বিচারকদের বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করে ক্রেমলিন।

সূত্র: রুশ সংবাদমাধ্যম তাস

(ওএস/এসপি/মার্চ ২৪, ২০২৩)