স্টাফ রিপোর্টার : জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী ও দলের নায়েবে আমির দেলাওয়ার হোসেন সাঈদীর রায় যে কোনো দিন হতে পার বলে ধারণা করা হচ্ছে। আর এই রায়কে ঘিরে জামায়াত-শিবির ফের সহিংস হয়ে উঠতে পারে এমন আশংকায় সারাদেশেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরকে সতর্ক করে দেয়া হয়েছে কেন্দ্র থেকে।

জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রায় দেবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবংদেলাওয়ার হোসাইন সাঈদীর রায় দেবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এ রায়কে ঘিরে সহিংসতার আশঙ্কায় ইতোমধ্যেই বিভিন্ন জেলায় নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। তাদেরকে আগেভাগেই সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে কেন্দ্র থেকে।

ট্রাইব্যুনালে সাঈদীর ফাঁসির রায়ের পরদিন বগুড়ায় জামায়াতের তাণ্ডবের চিহ্ন রয়ে গেছে এক বছর পরও। সেই অভিজ্ঞতা আলোকে নিজামীর এবং সাঈদীর রায়কে সামনে রেখে আগেভাগে এবার প্রস্তুতি নিয়েছে পুলিশ। গুরুত্বপূর্ণ স্থাপনায় বাড়ানো হয়েছে নিরাপত্তা।

সাঈদীর ফাঁসির রায়ের পর থেকে জামায়াত সবচেয়ে বেশি সহিংসতা চালিয়েছে সাতক্ষীরায়। আওয়ামী লীগের নেতা-কর্মী, হিন্দুদের ওপর হামলা করে, গাছ আর সড়ক কেটে জেলায় জীবনযাত্রাকে দুর্বিসহ করে তোলে জামায়াত। নিজামী এবং সাঈদীর রায়কে কেন্দ্র করেও তাই ছড়াচ্ছে উদ্বেগ। তবে পুলিশ বলছে, জামায়াতের অপতৎপরতা রুখতে এবার পুরোপুরি প্রস্তুত তারা।

জামায়াত-শিবিরের সহিংসতাপ্রবণ আরেক জনপদ চাঁপাইনবাবগঞ্জে সাঈদী মুক্ত মঞ্চ গঠন করে জামায়াতের নানা তৎপরতায় ছড়াচ্ছে আতঙ্ক। জামায়াতের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়ার আশঙ্কায় ক্যামেরার সামনে কথাও বলতে রাজি নন কেউ। তবে নিরাপত্তার আশ্বাস দিচ্ছে পুলিশ।

সাঈদীর জন্মস্থান পিরোজপুরের জিয়ানগরের আতঙ্কটা সহজেই অনুমেয়। তবে নিরাপত্তা বাহিনীর তৎপরতাও চোখে পড়ার মতো সেখানে। স্বাভাবিকের তুলনায় নিরাপত্তা কর্মীদের সংখ্যা অনেক বেশি। বরিশাল থেকে এনে মোতায়েন করা হয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান। টহল বেড়েছে র‌্যাবের, সন্দেহভাজনদের করা হচ্ছে তল্লাশি।

(ওএস/এটি/এপ্রিল ২৯, ২০১৪)