রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে গ্রামীণ ব্যাংকের বেলটিয়া শাখা অফিসে রাতেও উড়ছিল জাতীয় পতাকা। দেশে পতাকা উত্তোলনের নিয়ম অনুযায়ী, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত জাতীয় পতাকা উত্তোলন করে রাখা যায়। সন্ধ্যার আগেই নামিয়ে ফেলতে হয় পতাকা। অথচ গ্রামীণ ব্যাংকের ওই শাখায় জাতীয় পতাকা উত্তোলিত অবস্থায় দেখা গেছে রাত ৮টা ৪৬ মিনিট পর্যন্ত!

গণমাধ্যমকর্মীরা খবর পেয়ে সরেজমিনে ওই অফিসে গিয়ে দেখতে পান, দুটি ভবনের আঁটোসাটো গলিতে একটি বাঁশের খুঁটিতে অফিসের ছাদ থেকে নিচু অবস্থানে রয়েছে জাতীয় পতাকা। তখন রাত ৮টা বেজে ৪৬ মিনিট। লাইট জ্বলছে অফিসের ভেতর। অথচ ভেতরে কেউ নেই। প্রধান ফটকে ঝুলছে তালা। আশেপাশে বাড়ি ও দোকানে খোঁজ নিয়েও ওই অফিসের কারো সন্ধান পাওয়া যায়নি।

এ বিষয়ে মানবাধিকার কর্মী ও জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম বলেন, জাতীয় পতাকা উত্তোলন ও নামানো বিষয়ে সরকারি নিয়ম আছে। নিয়ম অনুসরণ না করলে সেটা অবমাননার শামিল। জাতীয় পতাকার অবমাননা করার অর্থ হচ্ছে মুক্তিযুদ্ধকে অস্বীকার করা। স্বাধীন বাংলাদেশকে অস্বীকার করা। আবেগের বশবর্তী হয়ে জাতীয় পতাকা ব্যবহার করতে গিয়ে যদি এ পতাকার প্রতি অবমূল্যায়ন করা হয়, তাহলে মুক্তিযোদ্ধাদের আত্মা কষ্ট পাবে। অনেক কষ্ট ও ত্যাগের বিনিময়ে মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছেন। তাই জাতীয় পতাকার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা সবার নৈতিক দায়িত্ব।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে ওই শাখা অফিসে গিয়ে ব্যবস্থাপক পাভেল মিয়ার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, আমাদের জোনাল অফিসে স্বাধীনতা ও জাতীয় দিবসের নানা কর্মসূচি পালিত হয়েছে। তাই শাখা অফিসে পতাকা উত্তোলন করে সবাই জোনাল অফিসে চলে যাই। অফিসের পিয়ন শাহ্ আলম সকালে সময়মতো পতাকা উত্তোলন করলেও পরে তা আর নামায়নি। আনুমানিক রাত সাড়ে ৮টা পর্যন্ত পতাকা উত্তোলিত অবস্থায় ছিল। ওর বাড়িতে সমস্যা ছিল বিধায় এমন ভুল হয়েছে।

তিনি আরও জানান, অনিচ্ছাকৃত এ ভুলের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। ভবিষ্যতে আমরা এ বিষয়ে খুবই সতর্ক থাকবো।

এ বিষয়ে জামালপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান জানান, জাতীয় পতাকা ব্যবহারে যথাযথ সম্মান অক্ষুণ্ণ রাখা জরুরি। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো অবস্থাতেই জাতীয় পতাকার অবমাননা করতে পারেন না। কেউ এমনটি করলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(আরআর/এসপি/মার্চ ২৮, ২০২৩)