কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু বলেছেন, আন্দোলনের নামে মানুষ হত্যা, গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ, গাছ কর্তন, পবিত্র কোরআন শরীফে অগ্নিসংযোগ করে বিএনপি নির্বাচন বানচালের চেষ্টা করেছিলো। এখন তারা আবার আন্দোলনের ডাক দিচ্ছে। তবে সে আন্দোলন কবে হবে তা তারাও জানে না। নির্বাচন বানচাল করতে তারা যেটা করেছে সেটা ৭১’র মতো গনহত্যা। ২০০১ সালের নির্বাচনের পরও তারা ৩৩ হাজার মানুষকে হত্যা করেছিলো। তাই এদেশের মানুষ তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২ টায় পটুয়াখালীর কলাপাড়ার রাবনাবাদ নদীর তীরে স্থাপিত দেশের তৃতীয় সমৃদ্র বন্দর পায়রায় প্রায় কোটি টাকা ব্যয়ে নির্মিত নিরাপত্তা ভবন উদ্বোধন শেষে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন. পায়রা সমুদ্র বন্দরকে ঘিরে গোটা দক্ষিনাঞ্চলে ইকোনোমিক জোন সৃষ্টি করার পরিকল্পনা করা হয়েছে। এখানে শিপইয়ার্ড নির্মাণ হবে। এখান থেকে তৈরি জাহাজ বিদেশে রফতানি হবে। ২০১৫ সালের মধ্যে বহিঃনোঙ্গরে জাহাজ এনে ক্লিংকার আনলোডিংএর পরিকল্পনা করা হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য ইতিমধ্যে ফেয়ারওয়ে বয়, চ্যানেল বয়, রিভার মুরিং, রিভার বয়, লাইট হাউজ ও ভিএইচ ষ্টেশন স্থাপনের জন্য টেন্ডার আহ্বান করা হযেছে। তাছাড়া, একটি প্রশাসন ভবন, ছয় হাজার একর জমি অধিগ্রহণ ও বন্দরের জন্য বিভিন্ন ধরনের জলজান ক্রয়ের একটি প্রকল্প পস্তাব সরকারের অনুমোদনের অপেক্ষায় আছে। ২০১৮ সালের মধ্যে লালুয়া ইউনিয়নে রাবনাবাদ চ্যানেলের পশ্চিম প্রান্তে মূল বন্দরের স্থাপনের প্রথম ধাপের কাজ শেষ হবে।

তিনি আরও বলেন, বিএনপি বর্তমান সরকারকে অগনতান্ত্রিক সরকার বললেও বিশ্বের অন্যতম বৃহৎ দুটি সংগঠন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) চেয়ারম্যান পদে স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী এবং ইন্টার পার্লামেন্টারি অ্যাসেয়িশনের(আইপিইউ) প্রেসিডেন্ট পদে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী নির্বাচিত হওয়ায় বিশ্ব দরবারে তাদের সকল অভিযোগ মিথ্যা প্রমানিত হয়েছে।

সংবিধানে স্পষ্ট উল্লেখ আছে একজন প্রার্থীর বিরুদ্ধে যদি কেউ প্রতিদ্বন্ধিতা না করে তাহলে সে বিজয়ী হবে। ১৬৬টি দেশের পার্লামেন্ট সদস্যরা তাদের প্রার্থীকে নির্বাচিত করায় বর্তমান সরকার সারা বিশ্বে গনতান্ত্রিক সরকার হিসেবে পরিচিতি পেয়েছে।


তিনি বলেন,বিশ্বে গার্মেন্টস শিল্পে বাংলাদেশ রফতানিতে দ্বিতীয়। বর্তমানে ৮০টি দেশে পোষাক রফতানি হচ্ছে। বর্তমানে দেশে প্রবৃদ্ধি শতকরা ছয়ভাগ ধরে রেখেছি। এভাবে দেশে স্থিতিশীল থাকলে আগামী বছর তা শতকরা সাত ভাগে উন্নীত হবে বলে আশা করছেন।


সভায় বিশেষ অতিথি নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া এখন বলছেন দেশে গণতন্ত্র নেই। অথচ ছাত্রদলের কমিটি নিয়ে তার ঘরে আগুন লেগেছে। তিনি বলেন, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এলেই দক্ষিনাঞ্চলের উন্নয়ন হয়। যার প্রমান পায়রা সমুদ্র বন্দর, বরিশাল শিক্ষা বোর্ড, বরিশাল নদী বন্দরের ভবন নির্মান। অথচ বরিশালে বিএনপি নেত্রী জনসভায় বলেছেন এই সরকার কি করছে। কিন্তু বিএনপি যখন ক্ষমতায় ছিলো তাহলে তারা এগুলো কেন করল না। বিএনপি নেত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, এক মাঘে শীত যায়না। আপনার আর রাজনীতি করার সুযোগ নেই। বিদেশী অস্ত্রের রাজনীতি আর চলবে না। ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ্য করে বলেন, আপনাদের বুঝতে হবে “সন্ত্রাস” ধর্মের কোথাও লেখা নেই। নবী করিম (সাঃ)ও বলেছেন ধর্ম নিয়ে রাজনীতি করেনা।

বিশেষ অতিথির বক্তৃতায় সংসদ সদস্য আলহাজ্ব মাহবুবুর রহমান তালুকদার এমপি বলেন, প্রধানমন্ত্রীর একান্ত প্রচেষ্ঠায় কলাপাড়ায় পায়রা সমুদ্র বন্দর নির্মান হয়েছে। এখানেই নির্মিত হবে দেশের প্রথম নেী-বাহিনীর সাবমেরিন ষ্টেশন। এ পায়রা বন্দর নির্মিত হওয়ায় কলাপাড়ার মানুষকে আর ঢাকা কাজের জন্য ছুটতে হবে না। ঢাকার মানুষ আসবে এখানে কাজের জন্য। এ পায়রা বন্দরকে ঘিরে গোটা দক্ষিনাঞ্চলের মানুষ উপকৃত হবে।

পায়রা বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (ট্যাজ) এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ হিরন, মহিলা সংসদ সদস্য লুৎফুন্নেছা বেগম ও পটুয়াখালী ও কলাপাড়া উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা ও পায়রা বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৫ নভেম্বর ২০১৩ জাতীয় সংসদে দেশের ৩য় সমুদ্র বন্দরের জন্য ‘‘পায়রা বন্দর কর্তৃপক্ষ আইন, ২০১৩’’ পাস করা হয় । প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত ২০১৩ সালের ১৯ নভেম্বর দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রা’র শুভ উদ্বোধন করেন।

(এমকেআর/এএস/অক্টোবর ২৩, ২০১৪)