রাজন্য রুহানি, জামালপুর : জামালপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চালু হলো বৈকালিক স্বাস্থ্য সেবা। সরকারি ছুটির দিন ব্যতীত সপ্তাহের প্রতিদিন গাইনি, মেডিসিন ও সার্জারি বিভাগের ডাক্তাররা নির্দিষ্ট ফি নিয়ে এখানে রোগীদের চিকিৎসা সেবা দেবেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকেলে 'মুজিব শতবর্ষে স্বাস্থ্য খাত একধাপ এগিয়ে' এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর স্বপ্নের বাস্তবায়ন বৈকালিক প্রাতিষ্ঠানিক এই স্বাস্থ্যসেবা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে চালু হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে থেকে অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে ‘সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক এই স্বাস্থ্য সেবা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর স্থানীয়ভাবে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. এসএম ইকবাল হোসেন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়, জামালপুর জেলা স্বাচিবের সাধারণ সম্পাদক ডা. সাজদা-ই-জান্নাত তনু, ২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে গাইনি, মেডিসিন ও সার্জারি বিভাগের ডাক্তাররা ফি নিয়ে রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম চালু করেন।

২৫০ শয্যা বিশিষ্ট জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মাহফুজুর রহমান জানান, সারাদেশে প্রাথমিকভাবে ৫১টি সরকারি হাসপাতালে এই সেবা কার্যক্রম চালু করা হয়েছে। এর মধ্যে ১০টি জেনারেল হাসপাতালে একযোগে এই কার্যক্রম শুরু হয়েছে।

সরকারি নির্দেশনা অনুযায়ী সকল কনসালটেন্ট এবং শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যাপক, সহকারী অধ্যাপকসহ এই স্বাস্থ্য সেবা দেবেন। পাশাপাশি এখানে পরীক্ষা-নিরীক্ষার জন্য সমস্ত যন্ত্রপাতি চালু থাকবে যাতে সাধারণ মানুষ স্বল্পমূল্যে স্বাস্থ্যসেবা পায়। সপ্তাহে সরকারি বন্ধ ব্যতীত এই স্বাস্থ্যসেবা চালু থাকবে বলেও জানান তিনি।

(আরআর/এসপি/মার্চ ৩০, ২০২৩)