স্টাফ রিপোর্টার : পরিবেশ সুরক্ষা ও সংরক্ষণে পরিবেশ মন্ত্রণালয় উদাসীন বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ।

তিনি বলেন, অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে নদী বাঁচাতে হবে। পরিবেশ রক্ষা করতে হবে। মাছ রক্ষায় পদক্ষেপ নিতে হবে। বৃহস্পতিবার (৩০ মার্চ) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

দূষণমুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে দ্রুত পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে রওশন এরশাদ বলেন, বাংলাদেশে পরিবেশ সংকট এখন মারাত্মক আকার ধারণ করেছে। কল-কারখানা ও ইটভাটা থেকে দূষিত গ্যাস ও হাসপাতালের বর্জ্য চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে। অন্যদিকে বনাঞ্চল ধ্বংস করায়ও পরিবেশ দূষিত হচ্ছে। মাটি, পানি দূষণ এবং অপরিকল্পিত শিল্প-কারখানা গড়ে ওঠায় বিঘ্নিত হচ্ছে পরিবেশ।

পরিবেশ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, পলিথিন ব্যবহারে পরিবেশ মারাত্মক হুমকির সম্মুখীন। ভবিষ্যত প্রজন্ম বুঝতে পারবে এর ভয়াবহতা। মাটিতে ফসল হবে না, ভবন নির্মাণ করতে পারবে না। আর পলিথিনের কারণে জলাবদ্ধতা তো আছেই। অনিয়মতান্ত্রিকভাবে গড়ে ওঠা ঢাকার আশপাশের শিল্প-কারখানার কারণে নদী মরে যাচ্ছে। নদীর পানি দূষিত হয়ে বিভিন্ন প্রজাতির মাছ ও অন্যান্য জলজ প্রাণী বিলুপ্তির পথে।

(ওএস/এএস/মার্চ ৩০, ২০২৩)