রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও ১০ দফা দাবিতে ডাকা বিএনপির অবস্থান কর্মসূচি পুলিশী বাধায় পণ্ড হয়ে গেছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জামালপুরেও দুপুর ২টায় এ অবস্থান কর্মসূচি হবার কথা ছিল।

শনিবার (১ এপ্রিল) সকাল থেকে শহরের স্টেশন বাজারস্থ জেলা বিএনপি'র কার্যালয়ের সামনে ব্যাপক পুলিশের উপস্থিতি ছিল। এর আগে গত শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের ২১ জন নেতাকর্মীকে আটক করে জামালপুর সদর থানা পুলিশ।

নাশকতার অভিযোগে আটককৃতদের মধ্যে রয়েছেন জামালপুর জেলা বিএনপি'র সহ- সভাপতি লিয়াকত আলী সদর উপজেলা বিএনপি'র সাবেক যুগা-আহ্বায়ক মোকছেদুর রহমান হারুন, শহবাজপুর ইউনিয়ন বিএনপি'র সভাপতি আতাউর রহমান আতা জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক মিজান রহমান মিজান, পৌর বিএনপি'র ১১নং ওয়ার্ড দক্ষিণ শাখা বিএনপি'র সভাপতি আব্দুর রাজ্জাক লিটন ও উত্তর শাখার সাধারণ সম্পাদক রাকিবুল হাসান বিপুল প্রমুখ।

এদিকে পুলিশের ব্যাপক গ্রেফতার অভিযান ও বিএনপির জেলা কার্যালয় অবরুদ্ধ করে রাখার কারণে দলটির ঘোষিত অবস্থান কর্মসূচি পণ্ড হয়ে যায়।

এ বিষয়ে বিএনপি'র জাতীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপি'র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ মো. ওয়ারেছ আলী মামুন বলেন, বিএনপি'র অবস্থান কর্মসূচিকে বাধাগ্রস্ত করতেই ব্যাপক গ্রেফতার অভিযান চালিয়ে নেতাকর্মীদের মাঝে আতংক সৃষ্টি করেছে পুলিশ।

তিনি আরও অভিযোগ করে বলেন, বিএনপির কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচিকে বাধাগ্রস্ত করতেই সকাল থেকে দলীয় কার্যালয় অবরুদ্ধ করে রেখেছে পুলিশ। একই সঙ্গে শহরের পাঁচরাস্তা এলাকায় আমার বাসভবনের সামনেও বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহনেওয়াজ ইমন জানান, নাশকতার অভিযোগে এ পর্যন্ত বিএনপি'র ২১জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। তবে বিএনপি'র কর্মসূচিকে বাধাগ্রস্ত করতে কোনো নেতাকর্মীদের বাধা দেয়া হয়নি।

(আরআর/এসপি/এপ্রিল ০১, ২০২৩)