স্পোর্টস ডেস্ক : ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফর‌ম্যান্সের জন্য মার্চের আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। তার অন্য দুই প্রতিদ্বন্দ্বী হলেন নিউজিল্যান্ডের কেনে উইলিয়ামসন এবং আরব আমিরাতের আসিফ খান।

মার্চ মাস জুড়ে সাকিব বাংলাদেশের হয়ে বেশ কিছু ম্যাচে মাঠে নামেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২টি হাফ সেঞ্চুরিসহ মোট ১৪১ রান করার পাশাপাশি ৬টি উইকেটও দখল করেন। প্রথম দুই ম্যাচ বাংলাদেশ হেরে গেলেও শেষ ম্যাচে জয় পায় টাইগাররা। ওই ম্যাচে সাকিব ৭১ বলে ৭৫ রান করেন এবং বল হাতে নেন ৪ উইকেট। তার অলরাউন্ড পারফরম্যান্সের কাছে হেরে যায় ইংল্যান্ড।

পরে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে ৩৮ রান করেন। পাশাপাশি ৩টি উইকেট দখল করেন তিনি। প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৩৪ রান করে বাংলাদেশকে জয় এনে দেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে পরের ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে সাকিব সংগ্রহ করেন ১টি অর্ধশতরানসহ ১১০ রান ও ১টি উইকেট। এর মধ্যে একটি ছিল ৯৩ রানের ইনিংস। আইরিশদের বিরুদ্ধে ৩ ম্যাচের টি-২০ সিরিজেও ৬৪ রান করার পাশাপাশি ৫টি উইকেট পকেটে পোরেন তিনি। একটি ম্যাচেই ৫টি উইকেট নেন তিনি।

সব মিলিয়ে মার্চ মাসে সাকিব খেলেন ১২টি ম্যাচ। ৩৫৩ রান করার পাশাপাশি নেন ১৫টি উইকেট।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের ব্যক্তিগত পারফর্ম্যান্সের সুবাদে আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কারের জন্য মনোনীত হলেন কেন উইলিয়ামসনও।

উইলিয়ামসন নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১ ও অপরাজিত ১২১ রান সংগ্রহ করেন। তার শতরানের সুবাদেই প্রথম টেস্টে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নেয় নিউজিল্যান্ড। পরে সিংহলিজদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের একটি ইনিংসে ব্যাট করে ২১৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

৩ ইনিংসে ব্যাট করতে নেমে একটি সেঞ্চুরি ও ১টি ডাবল সেঞ্চুরি করা কিউই তারকা যে মাস সেরার পুরস্কারের অন্যতম দাবিদার, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। ২ ম্যাচে মোট ৩৩৭ রান করেন তিনি।

সাকিব ও উইলিয়ামসনের সঙ্গে মার্চের সেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন আরব আমিরাতের আসিফ খান, যিনি নেপালের বিরুদ্ধে মাত্র ৪১ বলে শতরান করার নজির গড়েন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বলে সেঞ্চুরি করা ব্যাটারদের তালিকায় চার নম্বরে জায়গা করে নেন আসিফ।

সাকিব আল হাসান ইতিমধ্যেই একবার আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ-এর পুরস্কার জিতেছেন। তিনি ২০২১ সালের জুলাই মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। সেদিক থেকে দ্বিতীয়বার এই পুরস্কার হাতে তোলার হাতছানি রয়েছে তার সামনে। সাকিব ছাড়া বাংলাদেশের হয়ে মুশফিকুর রহিম একবার এই কৃতিত্ব অর্জন করেন।

মেয়েদের বিভাগে মার্চের সেরা ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পাপুয়া নিউগিনির সিবোনা জিমি ও রবিনা ওয়া। তাদের সঙ্গে টক্কর দেবেন রুয়ান্ডার হেনরিয়েট ইশিমউই।

(ওএস/এসপি/এপ্রিল ০৭, ২০২৩)