স্টাফ রিপোর্টার : খাগড়াছড়ি বাস টার্মিনাল সংলগ্ন মাঠে চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল ও একই স্থানে শ্রমিক সমাবেশের আয়োজন করেছে জাতীয় শ্রমিক লীগ। এতে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শনিবার (৮ এপ্রিল) খাগড়াছড়ি বাস টার্মিনাল ও তৎসংলগ্ন এলাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

শুক্রবার (৭ এপ্রিল) খাগড়াছড়ির জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট মো. সহিদুজ্জামান স্বাক্ষরিত এক আদেশে ১৪৪ ধারা জারি করা হয়।

জানা গেছে, খাগড়াছড়ি বাস টার্মিনাল সংলগ্ন মাঠে চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিল ও একই স্থানে জাতীয় শ্রমিক লীগ শ্রমিক সমাবেশের আয়োজন করে। এটিকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে শনিবার (৮এপ্রিল) সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খাগড়াছড়ি বাস টার্মিনাল ও বাস টার্মিনালের আশপাশের এলাকায় ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ১৪৪ ধারামতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই সময়ের মধ্যে সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল, লোক সমাগম এবং চার জনের অধিক ব্যক্তির একত্রে চলাচল নিষিদ্ধ করা হয়।

তবে এ আদেশ সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, দায়িত্ব পালনকারী কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে পরিপত্রে জানানো হয়।

এর আগে শুক্রবার বেলা ১১টার দিকে খাগড়াছড়ি জেলা শহরের কলাবাগানের বৈঠকে জেলা বিএনপি আয়োজিত এক সংবাদ সম্মেলনে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভুঁইয়া ইফতার পার্টিতে বাধা দিলে ১২ ও ১৩ এপ্রিল সড়ক অবরোধ কর্মসূচির হুঁশিয়ারি দেন।

চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় স্বেচ্ছাসেবক দলের ইফতার মাহফিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিত থাকার কথা।

(ওএস/এএস/এপ্রিল ০৭, ২০২৩)