কালীগঞ্জ প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জে সাঁকো বাওড়ে মাছ আহরণকে কেন্দ্র করে হালদার সম্প্রদায়ের উপর হামলা চেষ্টা ও প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় হালদার সম্প্রদায়ের পক্ষে লক্ষ্মণ কুমার বিশ্বাস বাদী হয়ে জীবনের নিরাপত্তা ও হামলাকারীদের শাস্তির দাবী জানিয়ে কালীগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে সাঁকো বাওড়ের ইজারা নিয়ে স্থানীয় রাসেল রানা ও আব।আব্দুর রশিদ খোকন মিয়ার বিরোধ চলছিল। এই বিরোধ এক পর্যায়ে আদালত পর্যন্ত। সম্প্রতি আদালত আব্দুর রশিদ খোকন মিয়ার পক্ষে রায় দেয়। তাঁর পক্ষে বাওড়ের মাছ আহরণ করে স্থানীয় মৎস্যজীবি সমিতির আশরাফুল ইসলামের নেতৃত্বে। পরবর্তীতে স্থানীয় মৎসজীবিরা মাছ ধরতে গেলে রাসেল রানার নেতৃত্বে হামলা-মামলা হুমকি-ধমকি প্রদান করা হয়।

ভুক্তভোগী লক্ষ্মণ কুমার বিশ্বাস জানান, আমি মাছ ধরে জীবিকা নির্বাহ করে সংসার চালাই। আমাদের মাছ ধরতে বাঁধা রাসেল রানা ও তার লোকজন। রাতে আমার বাড়িতে গিয়ে রাসেলসহ তার লোকজন আমাকে না পেয়ে আমার স্ত্রীর কাছে হুমকি দিয়ে আসে এবং বলেছে কাল থেকে বাওড়ে মাছ ধরতে গেলে প্রাণে বেঁচে ফিরতে পারবে না। আমি ও আমার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছি।

এ সকল অভিযোগ অস্বীকার করে রাসেল রানা জানান, স্থানীয় একটা মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে অপপ্রচার চালাচ্ছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রহিম মোল্লা জানান, এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(একে/এসপি/এপ্রিল ০৮, ২০২৩)