চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : দেশের ৫১ হাজার হেক্টর জমিতে বর্তমানে ৭ লক্ষ ৬৬ হাজার ৯’শ ৩০ মেট্রিক টন আম উৎপাদন হয়। উৎপাদনের দিক দিয়ে বাংলাদেশ নবম হলেও রাসায়নিক ব্যবহার, প্রক্রিয়াজাতকরণ শিল্প কারখানার অভাবসহ উনিশ কারণে বাংলাদেশ থেকে আম রপ্তানি করা সম্ভব হচ্ছেনা।

মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স কার্যালয়ে অনুষ্ঠিত ‘আম ও আমজাত পণ্য রপ্তানির সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারের মূল প্রবন্ধে এই তথ্য তুলে ধরা হয়।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম।

এছাড়া বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কে এম কামরুজ্জামান, রপ্তানি উন্নয়ন ব্যুরো, রাজশাহীর পরিচালক মোয়াজ্জেম হোসেন, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক গবেষণা কেন্দ্রের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা জমির উদ্দীন, শরফ উদ্দীন, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল ইসলাম প্রমুখ।

তবে বক্তব্য রাখতে গিয়ে রপ্তানি উন্নয়ন ব্যুরো, রাজশাহীর পরিচালক মোয়াজ্জেম হোসেন সহ চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের গবেষক জমির উদ্দীন বলেন, আম রপ্তানির প্রতিবন্ধকতা দূর করতে এরইমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। এই নিয়ে আমের নতুন জাত উদ্ভাবন সহ বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। অচিরেই সকল সমস্যা দূর করে বাংলাদেশ থেকে আম রপ্তানি শুরু করা যাবে, সেই সাথে স্থানীয় আমচাষীরা আরো বেশি লাভবান হওয়ার সাথে সাথে অর্জিত হবে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা।


(এআরএন/এটি/এপ্রিল ২৯, ২০১৪)