স্টাফ রিপোর্টার : ঈদ কেনাকাটায় অনেকেই স্মার্টফোন যোগ করেন। এসময় নতুন নতুন যেমন ফোন লঞ্চ হয়, তেমনি পুরোনো অনেক ফোনও পাওয়া যায় কম দামে। সংস্থার পক্ষ থেকে থাকে বিভিন্ন ধরনের ঈদ ডিস্কাউন্ট। তাই অনেকে এসময় স্মার্টফোন কেনার পরিকল্পনা করেন।

যদি এমন পরিকল্পনা থাকে তাহলে আপনার জন্য রইল সেরা কিছু ফোনের তালিকা। যার দাম থাকবে ১০ হাজার টাকার মধ্যে। কম দামে নামিদামি সংস্থার সেরা কিছু ফোন সম্পর্কে জেনে নিন-

শাওমি রেডমি এ১
শাওমি রেডমি এ১ স্মার্টফোনটিতে দুটি ৮+০.৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। মিনিমাল নচ টাচ স্ক্রিন এবং ১৬৪.৯x ৭৬.৮x ৯.১ মিমি ডাইমেনশনের পাশাপাশি এই ফোনটির সঙ্গে থাকছে বড় মাপের একটি ডিসপ্লে। যার সাইজ ৬.৫২ ইঞ্চি। ডিসপ্লের রেজোলিউশন থাকছে এইচডি+ ৭২০x১৬০০ পিক্সেল। লিথিয়াম পলিমার ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং সেই সঙ্গে ১০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। ৩জিবি র্যাম ও ৩২জিবি রোম ফোনটির দাম থাকছে মাত্র ৯ হাজার ১৯০ টাকা।

ভিভো ওয়াই১এস
ভিভোর ফোন এখন বাজারের সেরা ফোনগুলোর তালিকায় শুরুতেই রাখা হয়। ১০ হাজার টাকা বাজেট থাকলে নিতে পারেন ভিভো ওয়াই১এস স্মার্টফোনটি। মিনিমাল নচ টাচ স্ক্রিনের পাশাপাশি ফোনটির ডিসপ্লের সাইজ থাকছে ৬.২২ ইঞ্চি যার রেজোলিউশন থাকছে এইচডি+ ১৫২০x৭২০ পিক্সেল। ফোনটির স্ক্রিন টু বডি অনুপাত ৮৮.৬ শতাংশ। ফলে ভিডিও দেখা এবং গেম খেলার ক্ষেত্রে ভালো অভিজ্ঞতা পাবেন গ্রাহকরা। স্লিম বডির এ ফোনটির ওজন মাত্র ১৬১ গ্রাম এবং থিকনেস ৮.২৮ মিলিমিটার। ফলে থ্রিডি কার্ভড বডির এই ফোনটি সহজেই মুষ্ঠিবদ্ধ করা যাবে। ফোনটিতে থাকছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরা। এতে দেওয়া হয়েছে ৪০৩০ এমএএইচের ব্যাটারি। ২জিবি র্যাম এবং ৩২জিবি রোম ফোনটির বর্তমানে দাম থাকছে ৮ হাজার ৯৯০ টাকা।

রিয়েলমি সি৩০
১০ হাজার টাকার মধ্যে আরও একটি দুর্দান্ত ফিচারের স্মার্টফোন রিয়েলমির সি৩০। এই মডেলের ফোনটিতে মিনিমাল নচ ডিসপ্লে এবং যার সাইজ থাকছে ৬.৫ ইঞ্চি এবং রেজোলিউশন থাকছে এইচডি+ ৭২০x১৬০০ পিক্সেল। ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং সেলফি ক্যামেরা হিসেবে থাকছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ফোনটিতে দেওয়া হয়েছে লিথিয়াম পলিমার ৫০০০ এমএএইচ ব্যাটারি এবং সেই সঙ্গে ১০ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধা। লেক ব্লু, ব্যাম্বো গ্রিন- এই দুই রঙে বেছে নিতে পারবেন ফোনটি। বর্তমানে ২/৩২ জিবি রিয়েলমি সি৩০ স্মার্টফোনটির দাম থাকছে ৯ হাজার ৯৯৯ টাকা।

ইনফিনিক্স স্মার্ট ৬ এইচডি
ইনফিনিক্স স্মার্ট ৬ এইচডি ফোনটিতে পাবেন ৬.৬ ইঞ্চির বেশ ভালো কোয়ালিটির ডিসপ্লে। ইউনিসক এসসি৯৮৬৩এ প্রসেসরসহ ৫০০০ মিলিএম্প ব্যাটারি ব্যবহার করায় সারাদিন ব্যাকাপ পেতে পারেন। এছাড়া মাইক্রোএসডি স্লট রয়েছে ফোনে, তবে চার্জিং পোর্ট হিসেবে মাইক্রোইউএসবি পোর্ট দেয়া হয়েছে যা আধুনিক ফোন হিসেবে কিছুটা পুরোনো। ফোনটির মেইন ক্যামেরা ৮ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা সেটআপ এবং ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেলের। ২ জিবি র্যাম ও ৩২ জিবি স্টোরেজের ভ্যারিয়েন্ট ইনফিনিক্স স্মার্ট ৬ এইচডির দাম থাকছে ৯ হাজার ৪৯৯ টাকা।

স্যামসাং গ্যালাক্সি এ০৩ কোর
স্যামসাংয়ের এই ফোনটিতে ২জি,৩জি এবং ৪জি নেটওয়ার্ক যুক্ত রয়েছে। ডুয়েল ন্যানো সিম সাপোর্ট, ৬.৫ ইঞ্চি ডিসপ্লের সঙ্গে পাবেন মিনিমাল নচ টাচ স্ক্রিন। রেজোলিউশন থাকছে এইচডি ৭২০x১৬০০ পিক্সেল। বডির ফ্রন্টে গ্লাস এবং ব্যাক সাইড প্লাস্টিক দেওয়া হয়েছে। ফোনটিতে রয়েছে ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং ৫ মেগা পিক্সেল সেলফি ক্যামেরা যার ভিডিও রেজোলিউশন থাকছে ১০৮০ পিক্সেল।

ফোনটিতে ৫০০০ এমএএইচয়ের ব্যাটারি। অপারেটিং সিস্টেম হিসেবে ফোনটিতে থাকছে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম এবং ইউনিসকের চিপসেট ও প্রসেসর রয়েছে অক্টাকোর। কালো এবং নীল-দুটি রঙে বেছে নিতে পারবেন ফোনটি। বর্তমানে দেশের বাজারে এর দাম থাকছে ২/৩২ জিবি ৯ হাজার ৬৯৯ টাকা।

তথ্যসূত্র : মোবাইল ডোর

(ওএস/এএস/এপ্রিল ১১, ২০২৩)