মেহেরপুর প্রতিনিধি : বর্ণিল আয়োজন ও বিপুল উৎসাহ উদ্দীপনা আর আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে মেহেরপুরে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ পালন করা হয়েছে।

বর্ষবরণকে কেন্দ্র করে শুক্রবার সকাল সাড়ে ৯ঃ৩০ মিনিটের সময় মেহেরপুর জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলামের নেতৃত্বে মঙ্গল শোভাযাত্রাটি শিল্পকলা মোড় থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এমপি, মেহেরপুর পুলিশ সুপার মো: রাফিউল আলম।

শোভাযাত্রায় বিভিন্ন সরকারি—বেসরকারি কর্মকর্তা—কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক নেতা—কর্মী, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

পরে জেলা প্রশাসকের সম্মেলনে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্য রাখেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার মো: রাফিউল আলম পিপিএম—সেবা, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মহা: আব্দুস সালাম, স্থানীয় সরকারের উপপরিচালক মৃধা মোঃ মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লিংকন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) লিউজা—উল—জান্নাহ, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আব্দুল্লাহ আল বাকী, মেহেরপুর পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য, জেলা সমাজসেবা অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) উপপরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বি, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ মেহেরপুর জেলা শাখার সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক প্রমুখ।

মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে পহেলা বৈশাখ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আড়ম্বর পরিবেশে গাংনী উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বিরাট মঙ্গল শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া সুলতানা সেতু’র নেতৃত্বে আনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন, গাংনী উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এ খালেক। বিশেষ অতিথি ছিলেন, সাবেক এমপি মকবুল হোসেন, গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক, সাংস্কৃতিক সংগঠক সিরাজুল ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইসচেয়ারম্যান ফারহানা ইয়াসমীন, সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, এমপির প্রতিনিধি মনিরুজ্জামান আতু প্রমুখ।

এদিকে পহেলা বৈশাখকে কেন্দ্র করে গাংনী উপজেলা পরিষদ চত্তরে আয়োজন করা হয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহি লাঠিখেলা। মেলার মঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতি অনুষ্ঠান। এসময় গাংনী উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে সমবেত শিল্পীদের কণ্ঠে পরিবেশিত হয় এসো হে বৈশাখ সুরে—সুরে বর্ষবরণ সংঙ্গীত। সাংস্কৃতি অনুষ্ঠানের পাশাপাশি মেলায় লাঠি খেলা, ও শিশুদের মাঝে রচনা প্রতিযোগীতা ও চিত্রাঙ্কণ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এতে শিশু কিশোরসহ সব বয়সী সাধারণ মানুষ আনন্দে মেতে উঠে।

(এস/এসপি/এপ্রিল ১৪, ২০২৩)