মিশুক আহমেদ জয়, কুষ্টিয়া : কুষ্টিয়ায় ভারতীয় ১৬তম ভিসা সেন্টারের উদ্বোধন করা হয়েছে। রবিবার বিকেল ৩টায় কুষ্টিয়া জেলা পরিষদ চত্বরে অস্থায়ী কার্যালয়ে এ ভিসা প্রসেসিং সেন্টারের উদ্বোধন করেন ভারতীয় হাই কমিশনার প্রনয় ভার্মা এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি।

সোমবার থেকে এখানে ভারতীয় ভিসার জন্য আবেদন করা যাবে। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব সদর উদ্দিন খান, কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম, পুলিশ সুপার মো. খাইরুল আলম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আজগর আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ ভারতীয় হাইকমিশানারের প্রতিনিধি ও ভিসা সেন্টারের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের কুষ্টিয়া জেলা আমাদের এ অঞ্চলের সীমান্তবর্তি এলাকা সমুহের সাথে বন্ধুত্বপুর্ণ সম্পর্ক নিয়ে কাজ করেছে। সেই লক্ষ্যে এ অঞ্চলের কৃষ্টি, সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে দু দেশের মধ্যে বন্ধুত্বপুর্ণ সম্পর্ক আরও দৃঢ় করতে ভারত ও বাংলাদেশ সরকার কাজ করছে। সে লক্ষ্যে আজকে এ ১৬ তম ভিসা সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলো। তিনি বলেন, আমি আশা করি এর মাধ্যমে এ এলাকার মানুষ টুরিষ্ট্য, চিকিৎসাসহ যে কোন প্রয়োজনে ভারতে যাতায়াতে আরও সহজতর হবে।

এসময় আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ কুষ্টিয়ায় ভারতীয় ভিসা সেন্টারের উদ্বোধন করায় ভারতীয় হাই কমিশনার প্রনয় ভার্মাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ ও রাজবাড়ী এই ৫টি জেলার মানুষের জন্য এটা একটা বড় অর্জন একটা বড় প্রাপ্তি।

হানিফ বলেন, ভারতের সাথে বাংলাদেশের মানুষের সম্পর্ক হচ্ছে আত্মার সম্পর্ক, এটা রক্তের সম্পর্ক। এই সম্পর্ককে যাতে উত্তর উত্তর আরো বৃদ্ধি হয় ভারতে যাতায়াতে আরও সহজতর হয় সেই লক্ষেই আজকে এই ভিসা সেন্টারের উদ্বোধন।

এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে কুষ্টিয়ায় এই ভিসা সেন্টার চালুর ফলে দুই দেশের আত্মার ও বন্ধুত্বপুর্ণ সম্পর্ক আরো দৃঢ় হলো বলেও মনে করেন হানিফ।

এর আগে বাংলাদেশের পক্ষে আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি ও ভারতের পক্ষে হাই কমিশনার প্রণয় ভার্মা চুক্তি স্বাক্ষর করেন।

(এমএজে/এএস/এপ্রিল ১৬, ২০২৩)