নীহার রঞ্জন কুন্ডু, ময়মনসিংহ : ময়মনসিংহ সদর উপজেলার শম্ভুগঞ্জ এলাকায় অবৈধ ভাবে ব্যাটারি থেকে শিশা উৎপাদনের ফ্যাক্টরিতে সহকারী কমিশনার (ভূমি), পরিবেশ অধিদপ্তর, র‍্যাব ও বিদ্যুৎ বিভাগের সমন্বয়ে আজ সোমবার যৌথ অভিযান পরিচালনা করা হয়। 

এসময় পরিবেশ অধিদপ্তর এর ছাড়পত্র ছাড়া আইন বহির্ভূত ভাবে ফ্যাক্টরি চালু রাখার দায়ে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক ২ লক্ষ টাকা জরিমানা করা হয়। এ সময় মেজিষ্টেটের উপস্থিতী টের পেয়ে অবৈধ্য ব্যাটারী কারখানার মালিক মোশাররফ মুন্সী কৌশলে পালিয়ে যায়।

বিদ্যুৎ বিভাগ কর্তৃক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে ফ্যাক্টরি বন্ধ করে দেয়া হয়। পুর্বে সে দীর্ঘ দিন যাবত বিভিন্ন অফিস/ নেতাদের দোহায় দিয়ে এই ব্যাটারী পোড়ানোর কারখানা চালু করে পরিবেশ দূষন করে আসছিল।

এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, এই মোশাররফ পুর্বে ভাঙ্গারীর ব্যাবসার আড়ালে চোরাই ব্যাটারির ব্যাবসায় জড়িয়ে পড়ে। সাথে সাথে আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে যায়। পরিস্থিতি পালটে যায় তার। উক্ত স্থানে সে সরকারী জায়গা দখল করে বিশাল আকারে স্থায়ী গোডাউন তৈরী করে। এই অবৈধ ব্যাটারী পুড়ানোর ব্যাবসা চালু করে। এলাকার মানুষ এই অবৈধ্য ব্যাবসায়ীর বিরুদ্ধে কথা বলতে পারতো না, তার পিছনে কিছু সুবিধাবাদী নেতা/ পরিবেশ/ সাংবাদিক নেতাদের ছত্রছায়ায় এতদিন দাপটের সাথে এই ব্যাবসা চালিয়ে আসছিল। গত ২/৩ দিন বিভিন্ন দৈনিক / স্থানীয় পত্রিকায় লেখালেখি হলে প্রশাসনের টনক নড়ে। বর্তমানে এই অবৈধ্য ব্যাটারি কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে।

(এনআরকে/এসপি/এপ্রিল ১৭, ২০২৩)