স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। সবাই সাধ্যমত নতুন পোষাক কেনা কাটায় ব্যস্ত সময় পার করছে। তবে বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসসহ পোষাকের দাম কিছুটা চড়া। যে কারণে দিনমজুর, দরিদ্র মানুষদের সাধ থাকলেও সাধ্য যেন নেয়। বিশেষ করে ছিন্নমূল, বস্তিবাসি মানুষদের ঈদে পোষাকের আনন্দ কিছুুটা হলেও অনিশ্চিত। সেই সব ছিন্নমূল, অসহায় মানুষদের মুখে হাসি ফোটাতে পোষাক বিতরণ করেছেন কলেজ ছাত্রী জেসিনা মুর্শীদ প্রাপ্তি। নিজের কেনা পোষাক ও অন্যের ফেলে রাখা বাড়তি পোষাক সংগ্রহ করে বিতরণ করেছেন তিনি।



সোমবার সকালে যশোর শহরের রেলওয়ে স্টেশন এলাকায় ছিন্নমূল, অসহায় মানুষদের মাঝে এই পোষাক বিতরণ করেন তিনি। জেসিনা আইনজীবী বাবা কাজী মসরুর মুর্শীদ বাপী ও মাতা সীমা মাজেদের কন্যা। তিনি যশোর সরকারি মহিলা কলেজে ইংরেজি বিভাগের ৩য় বর্ষে পড়াশুনা করেন।পড়াশুনার পাশাপাশি সমাজ সেবা ও সাংস্কৃতিক কর্মকান্ড করে থাকেন।

ঈদ সামনে রেখে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে বাড়িতে বাড়িতে গিয়ে বিভিন্ন বয়সের মেয়েদের মাঝে এই পোষাক বিতরণ করেছেন তিনি। প্রতিনিয়ত এমন মানবিক কর্মকান্ড করে, সমাজের অসহায় মানুষের মুখে হাসি ফোটানোই যেন জেসিনার একমাত্র লক্ষ্য হয়ে পড়েছে। সামাজিক এমন কর্মকান্ড পরিচালনা করে জেসিনা তার অনুভূতি ব্যক্ত করে বলেন, "আমাকে উনারা অনেক আদর করেছে, ভালোবাসা দিয়েছে, আবার যেতে বলেছে। মেঝে মুছে চেয়ারে বসতে দিয়েছিলো। ওরা সবাই অনেক ভালো মনের মানুষ।"

(এসএমএ/এএস/এপ্রিল ১৮, ২০২৩)