স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর : দূর দুরন্ত থেকে উড়ে আসা কপোত কপোতিদের অভয়ারণ্য হয়ে উঠেছে সাগরদাঁড়ির কপোতাক্ষ ফিউচার ওয়ার্ল্ড পার্ক। যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ী কপোতাক্ষ নদের তীরে ব্যক্তি মালিকানায় ২০১৬ সালে গড়ে তোলা হয় এই পার্কটি। সেই থেকে চলে আসা পার্কটি এখনও অসম্পন্ন। পার্কটি স্হানীয় প্রভাবশালী নেতৃবৃন্দ ও প্রশাসনের সাথে লেয়াজু করে অনিয়মতান্ত্রিক ভাবে দীর্ঘ বছর দর্শনার্থীদের জন্য চালু রাখা হয়েছে। তবে দর্শনার্থী বলতে সেখানে উঠতি বয়সের স্কুল, কলেজে পড়ুয়া ছেলে মেয়েদের আনা গোনা বেশি। কেশবপুর উপজেলাসহ পার্শবর্তী উপজেলার ছেলে মেয়েরা এখানে নিবিবিরি পরিবেশে সময় কাটানোর জন্য আসে। এখানে এসে তারা অনৈতিক কাজে জড়িয়ে পড়ে। ইতিমধ্যে সেই সব অনৈতিক কাজের একাধিক ভিডিও পাওয়া গেছে।

আজ মঙ্গলবার দুপুরে নানা অনিয়ম ও অনৈতিক কাজের অভিযোগে পার্কটিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুজ্জামান পার্কে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পার্কের মালিক মিজানুর রহমানকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন। এ সময় পার্কে অবস্থান করা তরুন তরুণীদের মুচলেকা নিয়ে নিজ নিজ বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।

ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় স্থানীয় বাসিন্দা শফিকুল ইসলামের এক প্রশ্নের প্রেক্ষিতে স্থানীয় লোকজনের তোপের মুখে পড়েন পার্কের মালিক মিজানুর রহমান। স্থানীয় বাসিন্দা শফিকুল ইসলাম, সোহানসহ স্থানীয়রা বলেন, গ্রামের ভিতর এমন পার্ক করার কারণে গ্রামের পরিবেশ নষ্ট হচ্ছে। পার্কের ভিতরে অসামাজিক কার্যকালাপ হয়। পার্কটি বন্ধের দাবি জানান তারা।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আরিফুজ্জামান বলেন, গোপন সংবাদের ভিত্তিতে কপোতাক্ষ ফিউচার ওয়ার্ল্ড পার্কে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। অসামাজিক কার্যকালাপের সত্যতা পাওয়াতে পার্কের মালিক মিজানুর রহমানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যৎতে এমন অসামাজিক কার্যকালাপ যেন না হয় সে ব্যাপারে পার্ক মালিককে বলা হয়েছে। পার্কে অবস্থানরত ছেলে মেয়েদের মুচলেকা নিয়ে বাড়ি পাঠানো হয়েছে।

(এসএ/এসপি/মে ০২, ২০২৩)