স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ : প্রায় দুই যুগ আগে ঝিনাইদহ সদর উপজেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই কমিটি তাঁদের মেয়াদ শেষ করে অতিরিক্ত দুই বছর দায়িত্ব পালন করে। ২০১৬ সালে কমিটি ভেঙ্গে দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

আহ্বায়ক কমিটি দীর্ঘ সাত বছরে পূর্ণাঙ্গ কমিটি করতে পারিনি। দীর্ঘ পথ পরিক্রমায় ঝিনাইদহ পৌর ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন এস.এম রবি। তারপর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি পদেও ছিলেন তিনি। বিরোধী দলের সঙ্গে লড়াই সংগ্রামে দলীয় কর্মসূচী বাস্তবায়নের অগ্রভাগের সৈনিক ছিলেন রবি। বিরোধী দলের একের পর এক হামলা-মামলার শিকার হয়ে একাধিক বার কারাবরণ করেছেন তিনি। তাকে ঘিরে সদর উপজেলা যুবলীগের সম্মেলনে সাধারণ সম্পাদক পদে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। নেতাকর্মীরা মনে করছেন পরিচ্ছন্ন ইমেজ ও মানবিক গুনাবলী থাকার কারণে উপজেলা সাধারণ সম্পাদক পদে তিনি আসতে পারেন।

দলীয় নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, এস এম রবি দীর্ঘদিন ধরে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। ২০১১ সালে জেলা ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে সফলতার দায়িত্ব পালন করেন।

করোনাকালীন সময় নিজ উদ্যোগে মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করেন। সাধারণ মানুষের মধ্যে খাবার বিতরণ করেছেন। মুমূর্ষু রোগীদের বিনামূল্যে রক্তদানের জন্য গড়ে তুলেছেন মাদার তেরেসা ব্লাড ব্যাংক। শব্দ দূষণ রোধে জেলায় কাজ করা একমাত্র সংগঠন যুব ফেডারেশনের প্রতিষ্ঠাতাও তিনি।

বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে বিরোধী দলের আতংক এস.এম রবি বর্তমানে যুবলীগের রাজনীতির পাশাপাশি সাংবাদিকতা পেশায় যুক্ত আছেন।

(একে/এসপি/মে ১২, ২০২৩)