মো. আল-আমিন, শ্রীমঙ্গল : 'আজকে ব্যাঙ এর বিয়া, টুপুর মাথায় দিয়া,' 'আল্লা মেঘ দে পানি দে ছায়া দে রে তুই ' সহ বিভিন্ন গান গেয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বৃষ্টির জন্য ব্যাঙ এর বিয়ের আয়োজন করেছে শিশুরা। 

আজ শুক্রবার উপজেলার সিন্ধুরখাঁন ইউনিয়নের মন্দিরগাঁও এলাকায় এই ব্যাঙ এর বিয়ে আয়োজন করে মন্দিরগাঁও গ্রামের প্রায় অর্ধশতাধিক শিশুরা।

মন্দিরগাঁও গ্রামের বাসিন্দা মিনহাজ বলেন, কয়েকদিন ধরেই শিশুদের মুখে ব্যাঙ এর বিয়ের কথা শুনছি। আজ সকালে দেখি দুটি ব্যাঙ ধরে তারা বিয়ের আয়োজন করেছে। একটা কুলা সাজিয়ে সেখানে ব্যাঙ, ফুল ইত্যাদি রেখেছে। কুলা সাজায়, শিশুরা ব্যাঙ এর বিয়ে উপলক্ষে গান বাজনা, নাচ গান ইত্যাদি করছে। পরে গ্রামের মানুষের বাড়ি বাড়ি কুলায় রাখা ব্যাঙসহ নিয়ে গিয়ে চাল ডাল টাকা ইত্যাদি তুলে। দুপুরে এগুলো দিয়ে রান্নাবান্না করে খাবে। তবে যেহেতু শিশুরা খেলার ছলে এই বিয়ের আয়োজন করেছে তাই বিয়েতে কোন কাজী বা পুরোহিত ছিলো না। শিশুরাই বিয়ে দিয়ে দিয়েছে।

শ্রীমঙ্গলের নাগরদোলা থিয়েটারের সাধারণ সম্পাদক শিমুল তরফদার বলেন, ঠিক কবে থেকে বৃষ্টির জন্য ব্যাঙ এর বিয়ে করা হচ্ছে তার সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায় না। আমরাও ছোট বেলা থেকে এই বিয়ে দেখে আসছি। বর্ষা মৌসুমে খরা হলে ব্যাঙ বিয়ে দেয়স হতো। ব্যাঙ এর বিয়ে একটা উৎসব ছিলো। মানুষের বিশ্বাস ছিলো এই আয়োজন করলে বৃষ্টি নামবে। এখন আমাদের গ্রাম বাংলার অনেক কিছুই হারিয়ে গেছে। আমরা কত কিছুই হারিয়ে ফেলেছি। নতুন প্রজন্ম এসব সংস্কৃতির সাথে পরিচিত হতে পারছে না। আজকাল ব্যাঙ এর বিয়ে তেমন দেখাই যায় না। হারিয়ে যাওয়া এই ব্যাঙ এর বিয়ে যারা ধরে রেখেছেন তাদের সাদুবাদ জানাই।

(এ/এসপি/মে ১২, ২০২৩)