বিশ্বজিৎ সিংহ রায়, মহম্মদপুর : মাগুরায় বিখ্যাত রসালো মৌসুমী ফল হাজরাপুরের লিচু। গাছে গাছে এখন দৃষ্টিনন্দিত লিচু রসে ভরা থোকা, থোকা লিচু ঝুলছে। 

গতকাল সোমবার জেলা প্রশাসকমোহাম্মদ আবু নাসের বেগ জেলার অন্যান্য কর্মকর্তাদের নিয়ে মাগুরার হাজরাপুর ইউনিয়নের বিভিন্ন লিচু বাগান পরিদর্শন করেন।

এ সময় উপস্থিত ছিলেন হাজরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিভিন্ন লিচু বাগানের মালিক বৃন্দ। হাজরাপুরের লিচুর অন্যতম বৈশিষ্ট্য হলো দেশের যত ধরনের লিচু আছে তার মধ্যে প্রথম বাজারে আসে মৌসুমের একদম শুরুতেই। গুণেও মানে অনন্য হওয়ায় এ লিচুর কদর রয়েছে সারাদেশে।

এছাড়াও, সুমিষ্ট এই লিচুর পরিচর্যা করা হয় খুবই নিবিড়ভাবে এবং এতে মানবদেহের জন্য ক্ষতিকর কোন ওষুধ বা স্প্রে ব্যবহার করা হয়না ফলে এর স্বাদ থাকে ভালো।

লিচু ক্রয় করতে দেশের বিভিন্ন এলাকা থেকে থেকে ব্যবসায়ীরা মাগুরার হাজরাপুরে আসেন। উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে এবং পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে খুব সহজেই এই লিচু পাঠানো যাচ্ছে ঢাকাসহ সারাদেশে। মাগুরা

জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ বলেন, মাগুরার লিচু সারা দেশেই বিখ্যাত। মূলত "হাজরাপুরের লিচু" নামেই এটি সুপরিচিত। এ বছর মাগুরায় লিচুর বাম্পার ফলন হয়েছে। লিচু উৎপাদন থেকে শুরু করে বাজার জাতকরণ পর্যন্ত প্রতিটি ধাপেই জেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে। এছাড়াও, মাগুরার লিচুর এই পরিচিতি আরও ছড়িয়ে দিতে এবং দেশব্যাপী ব্রান্ডিং করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হবে। তিনি সবাইকে মাগুরার এই বিখ্যাত লিচুর স্বাদ আস্বাদনের আমন্ত্রণ জানান।

(বিএস/এসপি/মে ১৬, ২০২৩)