ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : গত দুইদিন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার উপর দিয়ে গেছে ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি। এসময় ঘরবাড়ি, দোকানপাট, গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এরই কবলে ২৪৬ ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়েছে।

বুধবার (১৭ মে) উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, ঝড়ো হাওয়ায় ২৪৬টি ঘরবাড়ি ও ৩৬০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে বেসরকারি হিসাবে আরও অনেক ক্ষতি হয়েছে বলে ভুক্তভোগিদের দাবি।

খোঁজ নিয়ে জানা গেছে, গত সোমবার ও মঙ্গলবার রাতে উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটির পৌরসভার উপর দিয়ে প্রবাহিত বছরের প্রথম বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়ায় কমপক্ষে ৫শ ঘরবাড়ি, দোকানপাট এবং ৫ হাজার ছোট বড় গাছপালা ভেঙে গেছে। এর মধ্যে উপজেলার তারাপুর ও বেলকা ইউনিয়নে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে।

ক্ষতিগ্রস্ত ব্যক্তি আনোয়ারুল ইসলাম বলেন, মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যার পর হঠাৎ তুফান ওঠে। এসময় আমার ২টি ঘর ভেঙে চুরমার হয়েছে। আরও নষ্ট হয়েছে গাছপালা। এখন কিভাবে ঘুরে দাঁড়াব, এ নিয়ে দুশ্চিন্তায় ভুগছি।

তারাপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আমিনুল ইসলাম জানান, তার ইউনিয়নে কমপক্ষে ১শ ঘরবাড়ি এবং ১ হাজার গাছপালা ক্ষতি হয়েছে। ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে যাওয়া পরিবার গুলো খোলা আকাশের নিচে বসবাস করছে। এখন পর্যন্ত সরকারিভাবে কোনো প্রকার সহায়তা প্রদান করা হয়নি। তবে তালিকা পাঠানো হয়েছে।সুন্দরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ওয়ালিফ মন্ডল জানান, গত দুই দিনের ঝড়ো হাওয়ায় ২৪৬টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের মাধ্যমে তালিকা সংগ্রহ করে তা জেলায় পাঠানো হয়েছে

(এসআইআর/এএস/মে ১৮, ২০২৩)