মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজার শহরে বরুণার পীর মুফতি রশিদুর রহমান ফারুক এর ডাকে কওমীপন্থি আলেমদের সংগঠন উলামা পরিষদের উদ্যেগে কাদিয়ানিদের অমুসলিম ঘোষনার দাবি নিয়ে শানে খাতামুন নাবিয়্যিন শীর্ষক বিশাল সমাবেশ অনুষ্টিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ মে) বিকাল সাড়ে ৩টার দিকে শহরের টাউন ঈদগাহ প্রাঙ্গণে শুরু হয় এই সমাবেশ। সমাবেশ ঘিরে সতর্ক অবস্থানে ছিলো পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনী। তবে সমাবেশটির ব্যাপারে আগে থেকে খুব একটা প্রচারণা ছিলোনা। অনেকটা কাকতালীয় ভাবেই অনুষ্টিত হয়েছে এই সমাবেশ।

এতে যোগ দেন মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল উপজেলার বরুণা, শেখবাড়ী,সহ জেলার আশপাশের বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি মাদ্রাসার হাজারো ছাত্র-শিক্ষকসহ সাধারণ মুসল্লীরা। এদিন দুপুর দুইটার পর থেকেই হটাৎ নজরে আসে শহরমুখী বিভিন্ন সড়ক দিয়ে ছোট ছোট ট্রাকে করে মিছিল নিয়ে মাদ্রাসা ছাত্রদের সমাবেশে অংশ নিতে।

মাওলানা রশিদ আহমদ হামিদী, মাওলানা মুজিবুর রহমান মুজাহিদ ও মুফতী হিফজুর রহমান ফুয়াদ এর সঞ্চালনায় মৌলভীবাজারের শীর্ষ আলেম, আঞ্জুমানে হেফাজতে ইসলামের আমীর, উলামা পরিষদের সভাপতি ও বরুনার পীর মুফতি রশিদুর রহমান ফারুক এর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকার মারকাযুদ্দাওয়া আল ইসলামিয়ার মাওলানা সাজিদুল ইসলাম, দারুল উলুম মাদ্রাসার মুহতামিম মুফতী শামছুদ্দোহা, দারুন নাজাত কওমী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা শেখ ছালেহ আহমদ হামিদী, শায়খুল হাদিস মাওলানা আব্দুল মুক্তাদির ঢেউপাশী, মাওলানা আব্দুল কাদির, নুরুল কোরআন মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আহমদ বিলাল, মাওলানা মুজাহিদ আহমদ কালাপুরী, তরুণ আলেম মাওলানা আফজাল বর্ণবী, মাওলানা নুরুল মুত্তাকিন জুনাইদ, জামেয়া দ্বীনিয়া মাদ্রাসার প্রিন্সিপাল ও টাউন ঈদগাহের ছানী ইমাম মাওলানা সৈয়দ মাজদুদ আহমেদ রাফিদ প্রমুখ। সমাবেশে প্রস্তাবনা পেশ করেন, নুরুল কোরআন মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা জিয়া উদ্দিন ইউসুফ।

ওই সমাবেশ থেকে বক্তারা বলেন, আশ্চর্যের বিষয় আমাদের দেশে সংখ্যারিষ্ট মুসলমান ,সংসদেও মুসলমান, মন্ত্রী পরিষদেও অধিকাংশ মুসলমান , প্রশাসনসহ সব সেক্টরেই মুসলমান হওয়া সত্তেও কাদিয়ানিদের অমুসলিম ঘোষনার দাবিতে আন্দোলন করতে হচ্ছে। পঞ্চগরে মুসলমানরা শহীদ হয়েছেন, রক্ত ঝরেছে। বিভিন্ন সময়ে আন্দোলন করতে গিয়ে আলেমদের উপর হামলা-মামলা হয়েছে। এর পরও কাদিয়ানিরা নবুওয়তি দাবি করছে, এটি সহ্য করা হবে না। সরকারের কাছে জোর দাবি অবিলম্বে কাদিয়ানিদের অমুসলিম ঘোষনা করতে হবে।

তরুণ আলেম মাওলানা আফজাল বর্ণবী বলেন, দেশে দ্রব্য মূল্যর চরম ঊর্ধ্বগতিতে আন্দোলন চলছে, কিন্তু একজন আলেম মাত্র পাঁচহাজার টাকা বেতন পেয়ে সংসার চালাচ্ছেন তবুও মাদ্রাসার ছাত্র-শিক্ষক ও আলেমরা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতেও আন্দোলনে নামছেনা কিয়ামত পর্যন্তও আন্দোলনে নামবেও না। আন্দোলন কারা করে প্রশ্ন রেখে তিনি বলেন, সরকারের লালিত লোকরা আন্দোলন করে। যারা ৫০ থেকে ৬০ হাজার টাকা বেতন পাওয়ার পরেও বাজার যখন ঊর্ধ্বগতি, চাল তেলের দাম বৃদ্ধি হয়ে যায়, আলুর দাম বৃদ্ধি হয়ে যায়, তখন সরকারের লালিত মানুষ আন্দোলনে নেমে পড়ে। কিন্তু সরকারকে আমরা জানিয়ে দিতে চাই, উলামায়ে কেরাম যখন মাঠে আসবে, যে দাবী নিয়ে মাঠে আসবে সেই দাবিকে যদি ওপেক্ষা করা হয় তাহলে আলেম-উলামারা দাঁত ভাঙ্গা জবাব দিতে প্রস্তুত। অত এব মুসলমানদের নাম ব্যবহার করে, লেবাস-টুপি পড়ে কাদিয়ানি নামক কোন অপশক্তি যদি ষড়যন্ত্র করে তাহলে সরকার ব্যর্থ হলেও আমরা তাদের প্রতিহত করব।

এদিকে সমাবেশ থেকে কাদিয়ানিদের অমুসলিম ঘোষনার দাবিতে আগামী ২৭ মে সিলেটে পূর্ব নির্ধারিত মহা সমাবেশ সফলের আহবান জানানো হয়।

(একে/এসপি/মে ১৮, ২০২৩)