বিপুল কুমার দাস, রাজৈর : আগামী ২৮ মে রবিবার মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নে মহামানব শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রম সংঘের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপমহাদেশের বৃহত্তম ঐতিহ্যবাহী কুম্ভমেলা। প্রতিবছরের নেয় এবারও এই কুম্ভমেলায় বাংলাদেশ সহ ভারতের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২০ থেকে ৩০ লাখ ভক্তের আগমন ঘটবে।  কিন্তু উক্ত সড়কের খালিয়া রাজারাম ইনস্টিটিউশন সংলগ্ন স্থানে বড় একটি অংশ একপাশ ধ্বসে গিয়ে নিমজ্জিত হয়েছে রাস্তার নিকটস্থ একটি পুকুরে। যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে যোগাযোগের এই একমাত্র রাস্তা।

বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা এই মেলায় দোকান নিয়ে আসেন প্রতিবছর। রাস্তার ওই স্থানে এসেই ব্যবসায়ীদের যানবাহন এবং ভাড়ায় চালিত যানবাহন ক্ষতিগ্রস্ত হয় প্রতিনিয়ত। যানবাহন দুর্ঘটনা যেন এই স্থানের নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

ক্ষতিগ্রস্ত এই অংশের নিকট রয়েছে একটি হাইস্কুল ও একটি প্রাইমারি স্কুল। স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা ঝুঁকিপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে যাতায়াত করেন। শিক্ষার্থীদের অভিভাবকেরাও ক্ষতিগ্রস্ত এই স্থানটি নিয়ে খুবই চিন্তিত।

এই মেলার বিভিন্ন পণ্য সামগ্রী পরিবহনের জন্য একমাত্র যোগাযোগ ব্যবস্থা হচ্ছে টেকেরহাট-কদমবাড়ী সড়ক। এ রাস্তা দিয়েই চলাচল করবে হাজার হাজার ভারী যানবাহন।

জরুরি ভিত্তিতে সড়কের এই ক্ষতিগ্রস্থ স্থানটি কুম্ভমেলার আগেই মেরামত করা প্রয়োজন। অন্যথায় যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে। ঘটতে পারে হৃদয়বিদারক সড়ক দুর্ঘটনা।

এ ব্যাপারে সংশ্লিষ্ট সড়ক উন্নয়ন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন মেলা কর্তৃপক্ষ।

(বিডি/এসপি/মে ১৯, ২০২৩)