গোপালগঞ্জ প্রতিনিধি : ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্যে  গোপালগঞ্জে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সুশাসন চত্বরে গিয়ে শেষ হয়।

সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য শেষে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান ও সহকারী পুলিশ সুপার মিজানুর রহমান।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুছাঃ নাজমুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ গোলাম কবির, গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক আঃ কাদের সরদার, প্রবীণ আওয়ামী লীগ নেতা শেখ মোহাম্মদ রুহুল আমীন সহ আরো অনেকে বক্তব্য রাখেন।

গোপালগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন খান বলেন, ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্যে গোপালগঞ্জে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। আগামী রোববার পর্যন্ত এই সেবা সপ্তাহ চলবে। ভূমি সেবার মূল অংশীজন হিসেবে গোপালগঞ্জের জনগনকে সম্পৃক্ত করা হচ্ছে। স্মার্ট ভূমি সেবার বিষয়ে সবাইকে পুঙ্খানু পুঙ্খনুভাবে অবগত করছি। ভূমি সেবা সম্পর্কে নাগরিক অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে আমরা কাজ করছি। সরকারের পরিকল্পনার অংশ হিসেবে রেজিস্ট্রেশন-মিউটেশন আন্ত সংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড , স্মার্ট ভূমি পিডিয়া সহ বেশ কিছু ডিজিটাল ভূমি সেবা আমরা প্রদান করছি। জেলা প্রশাসকের কার্যালয়ের সুশাসন চত্বরে ৭ দিন ব্যাপী এই সেবা প্রদান করা হচ্ছে। এ ব্যাপারে প্রয়োজনীয় সব ব্যবস্থা এখানে রাখা হয়েছে।

(এমএস/এএস/মে ২২, ২০২৩)