তপু ঘোষাল, সাভার : আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ।

সোমবার (২২ মে) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. এ এ মামুন বলেন, বঙ্গবন্ধুকন্যাকে আল্লাহ বাঁচিয়েছেন। আমি বিশ্বাস করি বঙ্গবন্ধুকন্যাকে আল্লাহ ছাড়া কেউ এই পৃথিবী থেকে সরাতে পারবে না।

তিনি আরও আরও বলেন, যে ব্যক্তি মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন আমি তার নাম উচ্চারণ করতে চাই না। আমি চাই যে ব্যক্তি বঙ্গবন্ধুকন্যাকে হত্যার হুমকি দিয়েছেন তাকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সদস্যসচিব অধ্যাপক বশির আহমেদ বলেন, আমরা শুধু এই হত্যার হুমকির নিন্দা জানাচ্ছি না। একইসঙ্গে হুমকিদাতার কঠোর শাস্তির দাবি করছি। শেখ হাসিনা শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী নন। তিনি বর্তমানে সারা বিশ্বের একজন গুরুত্বপূর্ণ নেত্রী। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সোনার বাংলা করার যে মিশন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছেন তা বাস্তবায়ন হবেই। মাননীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সকল ষড়যন্ত্র ও কুচিন্তার বিরুদ্ধে আমরা জেগে আছি। আমরা আমাদের জায়গা থেকে এর প্রতিবাদ জানিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের বিশাল ষড়যন্ত্র চলছে। এর আগে একাধিকবার মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেওয়া হয়েছে, হত্যার চেষ্টা করা হয়েছে। এর বিরুদ্ধে রখে দাঁড়াতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীকে যে হুমকি দেওয়া হয়েছে আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এই ঘটনায় জড়িত ব্যক্তিকে কঠোর শাস্তির আওতায় আনতে হবে। অন্যথায় এ ধরনের ষড়যন্ত্র চলতে থাকবে।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, বারবার মাননীয় প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা করা হয়েছে। এখন প্রকাশ্য হত্যার হুমকি দেওয়া হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। পাশাপাশি অপরাধীকে কঠোর শাস্তির আওতায় আনতে হবে যাতে আর কেউ এ ধরনের দুঃসাহস দেখাতে না পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসম ফিরোজ-উল-হাসানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী, ইতিহাস বিভাগের অধ্যাপক হোসনে আরা, সহযোগী অধ্যাপক ড. সুলতানা প্রমুখ।

(টিজি/এসপি/মে ২২, ২০২৩)