আমিনুল ইসলাম মাছুম, শ্রীনগর : মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কোলাপাড়া ইউনিয়নের ব্রাহ্মণ পাইকশা গ্রামে প্রতিপক্ষদের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ উঠেছে। 

গতকাল সোমবার ভোর ৪ টার দিকে ওই এলাকার মরহুম হাসেম আলী বেপারীর পুত্র মনির হোসেন (৩৫), মিনহাজ (২৮), মাহিম হোসেন (২৫) ও চিনু আক্তারের (২৭) বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। এ ঘটনায় একই গ্রামের ভুক্তভোগী দেলোয়ার হোসেনের পুত্র পাভেল হোসেন শ্রীনগর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। এ ঘটনায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয়রা জানায়, পাভেল হোসেনদের সঙ্গে প্রতিবেশী মনির হোসেনদের জমিজমা সংক্রান্ত বিষয়ে বিরোধ চলছিল। এ নিয়ে স্থানীয় মেম্বার ও গণ্যমান্য ব্যক্তিদের বৈঠকে বসার জন্য দিন তারিখ হয়েছিল। কিন্তু হঠাৎ মনির হোসেন ও তার ভাইয়েরা ভোরে পাভেল হোসেনদের বসতবাড়ির গিয়ে টিনের ছাপড়া ঘর নির্মাণ করে। এতে পাভেল হোসেনরা বাঁধা দিলে উত্তেজনার সৃষ্টি হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, সমষপুর মৌজায় সিএস, এসএ ও আরএস ২৫নং দাগে ৮.৪৫ শতাংশ জমিটি দেলোয়ার হোসেন ক্রয়সূত্রে মালিক। দেলোয়ার হোসেন পরিবার পরিজন নিয়ে এক যুগ ধরে জায়গাটিতে বসবাস করে আসছেন। এর মধ্যে মনির হোসেনরা ওই জমির খালি জায়গা দখল করে টিনের ঘর নির্মাণ করে।

পাভেল হোসেন বলেন, সোমবার ভোরে সীমানা প্রাচীরের গেইটের তালা ভেঙ্গে অভিযুক্ত ব্যক্তিরা আমাদের বাড়িতে প্রবেশ করে। শব্দ পেয়ে দেখতে পাই মনির হোসেনসহ অভিযুক্তরা আমাদের জায়গায় টিন দিয়ে রান্না ঘর তুলছে। আমরা তাদেরকে বাঁধা দিলে প্রাণনাশের হুমকি প্রদান করে। উপায় না পেয়ে থানায় অভিযোগ দায়ের করি।

মনির হোসেন বেপারীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেলোয়ার হোসেন যদি জায়গা পায় তাহলে আমি ছেড়ে দেবো। এনিয়ে একাধিকবার বৈঠকে বসার কথা থাকলে তারা বসেননি।

কোলাপাড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য আকরাম হোসেন শিবলু জানান, এ বিষয়ে গত ১৫ তারিখে বসার কথা ছিল। দেলোয়ার হোসেনের জায়গার কাগজপত্র উঠাতে না পারায় বসা সম্ভব হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিরোধপূর্ণ ওই জায়গায় মনির হোসেনদের জোরপূর্বক ঘর তোলার বিষয়ে আমি অবগত নই।

অভিযোগের তদন্তকারী কর্মকর্তা ও শ্রীনগর থানার এসআই আল-আমিন জানান, অভিযোগ হাতে পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

(এএম/এসপি/মে ২৩, ২০২৩)