স্পোর্টস ডেস্ক : বর্ণবাদীয় আচরণের সবচেয়ে কদর্য রূপ দেখিয়েছে ভ্যালেন্সিয়া সমর্থকরা। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রের প্রতি চরম বর্ণবাদী আচরণের পর তারও সহ্যের সব সীমা অতিক্রম হয়ে যায়। যে কারণে ম্যাচের শেষ মুহূর্তে ভ্যালেন্সিয়া ফুটবলারদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে লাল কার্ড দেখে মাঠ থেকে বহিস্কার হন তিনি।

তবে, তার লাল কার্ড দেখার বিষয়টি চাপা পড়ে যায় বর্ণবাদী আচরণ এবং এর পরবর্তী ঘটনাগুলোর মধ্যে। যদিও লাল কার্ড দেখার কারণে অন্তত একটি ম্যাচ নিষিদ্ধ থাকার কথা ভিনিসিয়ুসের।

তবে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কম্পিটিশন কমিটি সিদ্ধান্ত নিয়েছে, ভিনিসিয়ুসের প্রতি কোনো ম্যাচের নিষেধাজ্ঞা দেয়া হবে না। এর অর্থ, আজ রিয়ালের হয়ে রায়ো ভায়োকানোর বিপক্ষে মাঠে নামতে কোনো বাধা নেই ব্রাজিলিয়ান এই তারকার সামনে।

এদিকে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানিয়েছে, তাদের মেস্তালা স্টেডিয়ামের যে গ্যালারি থেকে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন ভিনিসিয়ুস, সেই গ্যালারি আপাতত বন্ধ ঘোষণা করা হলো।

ভিনিসিয়ুসের ম্যাচ নিষেধাজ্ঞা বাতিল করার ব্যাপারে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, ‘রেফারি একটি ঘটনার খণ্ডিত অংশ দেখে সিদ্ধান্ত নিয়েছেন। আসলে কী ঘটেছে, তা পুরোপুরি বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়াও অসম্ভব ছিল।’

রায়ো ভায়োকানোর বিপক্ষে খেলতে আর বাধা নেই ভিনিসিয়ুসের সামনে। যদিও ফিটনেস সমস্যা আছেন তার। হাটুতে ব্যথার কারণে মঙ্গলবার অনুশীলন করতে পারেননি তিনি।

রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন একই সঙ্গে এটাও বলেছে যে, ‘গত রোববার মেস্তালা স্টেডিয়ামে যে স্ট্যান্ড থেকে ভিনিসিয়ুসের প্রতি বর্ণবাদী আচরণ করা হয়েছে, সেই স্ট্যান্ড আপাতত আগামী ৫ ম্যাচের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সে সঙ্গে ভ্যালেন্সিয়া ক্লাবকে ৪৫ হাজার ইউরো আর্থিক জরিমানা করা হয়েছে।’

গত রোববার ভ্যালেন্সিয়ার মাঠে ভিনিসিয়ুস ম্যাচের ৭৩ মিনিটে দর্শকের বর্ণবাদী আচরণের শিকার হন। তখন থেকেই উত্তাল স্প্যানিশ ফুটবল। গ্যালারি থেকে তাকে ‘বানর’ বলে কটূক্তি করা হয়। এমনকি তার মৃত্যুও কামনা করে ভ্যালেন্সিয়া সমর্থকরা।

ভিনিসিয়ুস মাঠে এবং মাঠের বাইরে এর প্রতিবাদ জানিয়েছেনই, সঙ্গে ফিফা সভাপতি থেকে ফুটবল বিশ্বের সাবেক ও বর্তমান খেলোয়াড়দের অনেকেই তার পাশে দাঁড়িয়েছেন। স্পেনে এ নিয়ে তদন্তও চলছে। গ্রেপ্তারও হয়েছে সাতের অধিক।

(ওএস/এসপি/মে ২৪, ২০২৩)