স্টাফ রিপোর্টার, গাজীপুর : ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন ঘিরে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। পুলিশের ব্রিফ এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সহ অন্যান্য সব সরঞ্জাম বিতরণ করা হচ্ছে প্রিজাইডিং অফিসাররা তা সংগ্রহ করছেন।

বুধবার (২৪ মে) দুপুরের পর থেকে গাজীপুর মহানগরের পৃথক ৫টি আঞ্চলিক কেন্দ্র থেকে এসব নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হচ্ছে, নির্বাচন সংশ্লিষ্টরা উৎসব মুখর পরিবেশে এসব নির্বাচনী সরঞ্জাম সংগ্রহ করছেন।

গাজীপুর সিটির ধীরাশ্রম জিকে হাই স্কুল এন্ড কলেজ থেকে ১২০টি কেন্দ্রের, চান্দনা উচ্চ বিদ্যালয় এন্ড স্কুল থেকে ১১৫টি কেন্দ্রের, দারুস সালাম মাদ্রাসা থেকে ৫৮ টি কেন্দ্রের, আজিম উদ্দিন স্কুল এন্ড কলেজ থেকে ৬৮টি কেন্দ্রের ও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ১১৯ কেন্দ্রেরর নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হচ্ছে।

বুধবার (২৪ মে) সকালে গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মোল্লা নজরুল ইসলামের সভাপতিত্বে এক প্রেস বিফিংয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, নির্বাচন উপলক্ষ্যে পাঁচ স্তরের নিরাপত্তার চাদরে ঢেঁকে দেওয়া হয়েছে। নির্বাচনে যেসব কেন্দ্র অতি গুরুত্বপূর্ণ সেসব কেন্দ্রে অধিক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার যেসব কথা প্রচলন রয়েছে এমন কোন ঘটনা ঘটবে না।

রিটানিং কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনে মোট ৪৮০ টি কেন্দ্রের মধ্যে ৩৫১ টি কেন্দ্র অতিগুরুত্বপূর্ণ। নির্বাচনে ৫৭ টি ওয়ার্ডে ৫৭ জন ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত ১৯ জনসহ সর্বমোট ৭৪ জন ম্যাজিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়াও র‌্যাবের ৩০ টি টিম এবং ২০ প্লাটুন বিজিবিসহ সর্বমোট প্রায় ১৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচনে দায়িত্ব পালন করবেন। কাশিমপুর থানায় ৪৭ টি, কোনাবাড়ি থানায় ৪৩টি, বাসন থানায় ৪২টি, সদর থানায় ৪৬টি, গাছা থানায় ৫৭টি, পূবাইল থানায় ৩২ টি, টঙ্গী পূর্ব থানায় ১১১ টি এবং টঙ্গী পশ্চিম থানায় ৫২ টি ভোটকেন্দ্র রয়েছে।

ব্রিফিং এ গাজীপুর মেট্টোপলিটন পুলিশ কমিশনার মোল্লা নজরুল ইসলাম বলেন, আমরা গাজীপুরবাসীকে একটি সুষ্ঠু নির্বাচন করে দেখিয়ে দিতে চাই। আমাদের কিছু কেন্দ্র গুরুত্বপূর্ণ আছে। সেই কেন্দ্রগুলোকে আমরা আলাদাভাবে নজরদারিতে রাখবো এবং সেখানে ফোর্স বাড়িয়ে দিব। সিটি করপোরেশন নির্বাচনকে সুষ্ঠু করতে আমরা সমন্বিতভাবে কাজ করছি সে ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনীর কোন ব্যাতয় ঘটলে প্রশাসনের কাছে অভিযোগ করলে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

(এস/এসপি/মে ২৪, ২০২৩)