স্টাফ রিপোর্টার : সরকারি ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা, এনটিভির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং সাবেক এমপি আলহাজ মোহাম্মদ মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বাতিলের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে এ মামলা থেকে খালাস পেতে আইনগত আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন ফালুর আইনজীবী।

দুদকের করা রিভিউ খারিজ করে বৃহস্পতিবার (২৫ মে) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে আজ ফালুর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। দুদকের পক্ষে ছিলেন ফজলুল হক খান।

রায়ের পর ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের বলেন, ত্রাণের টিন আত্মসাতের মামলা বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। দুদকের রিভিউ খারিজ করে দিয়েছেন সর্বোচ্চ আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০০৭ সালের ২ মার্চ দুদক রাজধানীর তেজগাঁও থানায় মোসাদ্দেক আলী ফালুসহ ছয়জনের বিরুদ্ধে এ মামলাটি করে। মামলায় ১০০ বান্ডেল সরকারি ত্রাণের ঢেউ টিন আত্মসাতের অভিযোগ আনা হয়। ২০০৮ সালের ৬ জুলাই এ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারিক আদালত।

পরে ওই অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে এবং মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন মোসাদ্দেক আলী ফালু। সে আবেদনের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট মামলাটি বাতিল ঘোষণা করে রায় দেন।

এরই পরিপ্রেক্ষিতে দুদক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে। সেই আপিল শুনানি নিয়ে ২০২১ সালে হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ। এরপর আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করে দুদক। সেই রিভিউ খারিজ করে আপিল বিভাগ আজ হাইকোর্টের রায় বহালের আদেশ দেন।

(ওএস/এসপি/মে ২৫, ২০২৩)