রিয়াজুল রিয়াজ, ফরিদপুর থেকে : বাংলাদেশ কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতি (বিসিডিএস) ফরিদপুর জেলা শাখা কর্তৃক ওষুধের দাম সর্বোচ্চ খুচরা মূল্যে বিক্রি করতে ফার্মেসি মালিকদের বাধ্য করা, এবং চলতি বছরের গত ফেব্রুয়ারি থেকে সব ফার্মেসি মালিককে এমআরপি মূল্যে ওষুধ বিক্রি করার জন্য সমিতির পক্ষ থেকে যে কঠোর নির্দেশনা জারি করে যে ঔষধ সিন্ডিকেট প্ররিচালিত হচ্ছিল, সেখান থেকে সরে আসতে বাধ্য হয়েছে সমিতিটি। এখন থেকে দোকানিরা এমআরপি মূল্যের থেকে ছাড় দিয়ে ওষুধ বিক্রি করতে পারবেন, সমিতি তাদেরকে জরিমানা বা অন্য কোন উপায়ে শাস্তি প্রদান করতে পারবে না।

গতকাল বুধবার বিকেল ৩ টায় ফরিদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসন, ফরিদপুর চেম্বার অ্যান্ড কমার্স, ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর, জেলা কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতির নেতারা ও ওষুধ সিন্ডিকেটের বিরুদ্ধে আন্দোলনরত সংগঠনগুলোর নেতাকর্মীদের সঙ্গে যৌথ সভায় এসব সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

এমন খবরে ঔষধ বিক্রেতা ও ক্রেতা উভয়ের মধ্যেই স্বস্তি ফিরে এসেছে। এখন থেকে ফরিদপুরের ঔষধ বিক্রেতারা আগের মতই সারা দেশের ন্যায় ক্রেতার কাছে থেকে কিছু টাকা কম রেখে বা এমআরপি মূল্যের থেকে ছাড় দিয়ে ওষুধ বিক্রি করতে পারবেন বা করবেন। সমিতি তাদেরকে জরিমানা বা অন্য কোন উপায়ে শাস্তি প্রদান করতে পারবে না। এতে ফরিদপুর বিসিডিএস সমিতির পক্ষ থেকে প্রকাশ্যে বা গোপনে কোন ধরনের বাধা দেওয়া হবে না বলেও সভায় অঙ্গীকার করেন ঔষধ সমিতির উপস্থিত নেতারা।

ফরিদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ইয়াছিন কবীরের সভাপতিত্বে উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার ও সংরক্ষণ অধিদপ্তর ফরিদপুরের সহকারি পরিচালক (এডি) মো. সোহেল শেখ, ফরিদপুর চেম্বার অ্যান্ড কমার্সের পরিচালক ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সামসুল আলম চৌধুরী, ফরিদপুর জেলা কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্টস সমিতির সভাপতি মাজহারুল আলম চঞ্চল, সহ-সভাপতি মো. রনি ইসলাম, ফরিদপুর বাস মালিক গ্রুপের সাবেক সাধারণ সম্পাদক আলী আহসান বনি, বাতিঘর ফরিদপুরের পরিচালক ইঞ্জিনিয়ার আলী আহমেদ পারভেজ, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ফরিদপুরের সাধারণ সম্পাদক রুম্মন চৌধুরী, ব্লাড ব্যাংক ফরিদপুরের সভাপতি খায়রুল ইসলাম রোমান, আলোকিত ফরিদপুরের প্রতিষ্ঠাতা ও কৃষি কলেজের সাবেক ভিপি মোঃ এনামুল হাসান গিয়াস প্রমুখ।

(আর/এসপি/মে ২৫, ২০২৩)