স্টাফ রিপোর্টার, পঞ্চগড় : বাংলাদেশে কার্যরত বিভিন্ন বেসরকারি মানবিক উন্নয়ন সহায়তা প্রতিষ্ঠান (এনজিও)  কর্তৃক হিন্দু পারিবারিক আইন পরিবর্তন করার প্রচেষ্টার প্রতিবাদে আজ শুক্রবার পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন  ঢাকা তেঁতুলিয়া মহসড়কে মানববন্ধন করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পঞ্চগড় জেলা শাখা ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীসহ সাধারণ হিন্দু সম্প্রদায়। 

প্রখর রোদে ৩ ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে আন্দোলনকারীরা শেরবাংলা পার্ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে, মিছিলটি শহর ঘুরে পঞ্চগড় কেন্দ্রীয় দুর্গা মন্দিরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এই সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পঞ্চগড় জেলার আহবায়ক কমিটির যুগ্ম সদস্য সচিব সুবোধ চন্দ্র রায়, সদস্য দিগেন্দ নাথ রায়, বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোটের পঞ্চগড় জেলার শাখার সভাপতি ধরণী কান্ত বর্মন। অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন, আন্দোলনে অংশ গ্রহণকারী উত্তম কুমার, মিনা রাণী রায়, সুশান্ত রায় প্রমুখ।

বক্তারা বলেন, ‘মানবাধিকার সংস্থার পরিচয়ে একটি গোষ্ঠী হিন্দু পরিবার আইন সংশোধন করার জন্য উচ্চ আদালতে যে রিট পিটিশন করেছে তাতে হিন্দু শাস্ত্রীয় আইন পরিপন্থী, আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।’

এ বিষয়ে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের কেন্দ্রীয় কমিটির মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিকের সাথে মোবাইলফোনে কথা হলে তিনি বলেন, ‘মানবাধিকার সংস্থার পরিচয় দানকারী সম্প্রতি হিন্দু পারিবারিক আইন সংশোধনের জন্য হাইকোর্ট যে রিটপিটিশন করেছে তা হিন্দু শাস্ত্রীয় আইনের প্রতি রিটকারীদের দানবীয় কর্মকান্ড, এটা মেনে নেওয়া সম্ভব না। তারা এ বিষয়ে যাতে না এগিয়ে আসে এটাই আমাদের দাবী।বাড়াবাড়ি হলে খেসারত দিতে হবে।’

(এআর/এসপি/মে ২৬, ২০২৩)