আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : ভোলা গ্যাসক্ষেত্র থেকে উত্তোলন করা গ্যাস ঢাকায় সরবরাহের চুক্তিকে দক্ষিণাঞ্চলের জনগণের সাথে বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। শনিবার দুপুরে বরিশাল নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে মানববন্ধন শেষে এই চুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাসদ নেতৃবৃন্দরা।

সংগঠনের জেলা কমিটির উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, গত ২১ মে ইন্ট্রাকো কোম্পানির সাথে সরকারের ১০ বছর মেয়াদী চুক্তি হয়েছে। যার আওতায় দ্রুতই ভোলার গ্যাস সিএনজি করে ঢাকার বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করা হবে। ভোলায় গ্যাস উদ্বৃত্ত থাকার কথা বলে এই চুক্তি করা হয়েছে। অথচ বরিশালের শিল্পাঞ্চলসহ আবাসিকখাতে এখন পর্যন্ত এই গ্যাসের সংযোগ দেওয়ার জন্য কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। অথচ ভোলার গ্যাস দিয়ে দক্ষিণাঞ্চলের মানুষের উন্নয়ন দীর্ঘদিনের দাবি।

বক্তারা আরও বলেন, এই গ্যাস দিয়ে বরিশালের কলকারখানায় ও আবাসিকখাত উন্নয়নের দাবির প্রেক্ষিতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালের সমাবেশে প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি ভুলে গিয়ে বরিশালে গ্যাস সরবরাহের কোনো ব্যবস্থা না করে ঢাকার শিল্পাঞ্চলে গ্যাস সরবরাহের চুক্তি করা হয়েছে। এই চুক্তি দক্ষিণাঞ্চলের জনগণের সাথে বিশ্বাস ঘাতকতা। এই চুক্তি দক্ষিণাঞ্চলের উন্নয়নকে বহুগুণ পিছিয়ে দেবে। বক্তারা ইন্ট্রাকোর সাথে করা চুক্তি বাতিল করে ভোলার গ্যাস বরিশাল বিভাগের কলকারখানা ও আবাসিকখাতে সরবরাহের দাবি করেন।

বাসদের জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সভাপতিত্বে বিক্ষোভ কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সদস্য সন্তু মিত্র, কেন্দ্রীয় সদস্য ইমাম হোসেন খোকন, মানিক হাওলাদার, দুলাল মল্লিক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ। শেষে বিক্ষোভ মিছিল বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়।

(টিবি/এসপি/মে ২৭, ২০২৩)