আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : তৃণমূল পর্যায়ে দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা অনুযায়ী গৌরনদী, বাবুগঞ্জ ও আগৈলঝাড়া উপজেলার সম্মেলনকে কেন্দ্র করে দলের ত্যাগী ও নির্যাতিত নেতাকর্মীদের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

দীর্ঘ প্রায় একযুগ পর আয়োজিত এ সম্মেলনকে ঘিরে তিন উপজেলার ছাত্রলীগের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ছাত্রলীগের কাঙ্খিত পদ বাগিয়ে নিতে চিহ্নিত হাইব্রিড মার্কা বিবাহিত, সন্তানের জনক ও ছাত্রত্ব নেই এমনসব কতিপয় নেতারা দলের বিভিন্ন স্তরের শীর্ষ নেতাদের কাছে জোর তদবির এবং লবিং গ্রুপিং শুরু করেছেন। এমনকি গুরুত্বপূর্ণ পদ বাগিয়ে নিতে চাওয়া নেতার বাবার বিরুদ্ধে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা চালিয়ে ভাংচুর করার অভিযোগ রয়েছে।

তৃণমূল পর্যায়ের ছাত্রনেতারা দলের হাইকমান্ডের কাছে দাবি করেছেন কমিটিতে বিবাহিত, সন্তানের জনক, ছাত্রত্ব নেই কিংবা মাদকের সাথে জড়িত ও হাইব্রিড নেতারা যেন স্থান না পায়।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী ১৫ নভেম্বর গৌরনদী, ও ১৭ নভেম্বর বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে জেলা আ’লীগ সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহর নিজ এলাকার কাউন্সিলের দিন তারিখ এখনও তিনি নির্ধারণ না করলেও ১৬ নভেম্বর আগৈলঝাড়ার কাউন্সিল হওয়ার কথা জানিয়েছে স্থানীয় ছাত্রলীগ নেতা কর্মিরা। জেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহর নির্দেশে ইতোমধ্যেই এসব উপজেলায় ইতোমধ্যে কয়েকদফা সম্মেলন পূর্ব প্রস্তুতি সভাও অনুষ্ঠিত হয়েছে।

সূত্রমতে, জেলার রাজনৈতিক সচেতন বলে খ্যাত গৌরনদী উপজেলায় সর্বশেষ ২০০৫ সালে উপজেলা, পৌর ও সরকারি গৌরনদী কলেজ ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিলো। ওইসময়ের অধিকাংশ পদ-পদবীধারীরা বর্তমানে সংসার জীবনে স্ত্রী-সন্তানদের নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আবার গুটি কয়েক নেতারা দলের স্বার্থে রাজপথেই রয়ে গেছেন। তাদের মধ্যে কতিপয় হাইব্রিড ছাত্রলীগ নেতার বাবা ও পরিবারের অন্যান্য সদস্যদের বিরুদ্ধে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা চালিয়ে ভাংচুর করারও অভিযোগ রয়েছে।

দলের স্বার্থে রাজপথে থাকা ত্যাগী নেতাদের মধ্যে বর্তমানে উপজেলা ছাত্রলীগের সম্ভাব্য সভাপতি হিসেবে দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সমর্থন ও জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুবায়ের ইসলাম সান্টু ভূঁইয়া। তার প্রতিদ্বন্ধী প্রার্থী হিসেবে একই কমিটির সহসভাপতি লুৎফর রহমান দিপের নাম শোনা গেলেও তৃণমূল পর্যায়ে তার তেমন কোন সমর্থন পাওয়া যায়নি। সম্ভাব্য সাধারণ সম্পাদক হিসেবে মাঠ চষে বেড়াচ্ছেন কলেজ ছাত্রলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ত্যাগী ছাত্রনেতা ইমরাত খান, সহসভাপতি কাজল হাওলাদার, মামুন মান্না, স্বপন হাওলাদার, জুলহাস সরদার, রাতুল শরীফ ও মিলন খলিফা।

পৌর ছাত্রলীগের সম্ভ্রাব্য সভাপতি হিসেবে মাঠে রয়েছেন সাইফুল ইসলাম ও মো. মিঠু। সম্ভাব্য সাধারণ সম্পাদক হিসেবে দীর্ঘদিন থেকে মাঠ চষে বেড়াচ্ছেন তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মামুন মিয়া ও ছাত্রনেতা বশির উদ্দিন।

সরকারী গৌরনদী কলেজ ছাত্রলীগের সম্ভাব্য একমাত্র সভাপতি প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন ছাত্রলীগ নেতা সুমন মাহমুদ। সম্ভাব্য সাধারণ সম্পাদক হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন-জাহিদ মিয়া, মো. রাসেল ও কাওসার হোসেন।

আগৈলঝাড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুজ্জামান সেরনিয়াবাত আজাদ জানান, এ উপজেলায় সর্বশেষ ২০০৩ সালে ৫১ সদস্য বিশিষ্ট উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিলো। ওই কমিটির মেয়াদ দু’বছর হলেও পরবর্তীতে আর কোন কমিটি গঠন করা হয়নি।

সূত্র মতে, উপজেলা ছাত্রলীগের সম্ভাব্য সভাপতি হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন-আগৈলঝাড়ার শহীদ আবদুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজের বর্তমান সভাপতি বরুণ কুমার বাড়ৈ, সহসভাপতি মিন্টু সেরনিয়াবাত, মো. উজ্জ্বল হোসেন খলিফা, মারুফ সেরনিয়াবাত। সাধারণ সম্পাদক হিসেবে সাগর সেরনিয়াবাত, রতন সেরনিয়াবাত, আমিন হাওলাদার, সুমন অধিকারী, নান্না মল্লিক প্রমুখ।

ছাত্রলীগের কমিটিতে পদ-পদবী পেতে ইতিমধ্যেই যারা দৌড়ঝাঁপ কিংবা লবিং গ্রুপিং ও তদবির শুরু করেছেন তাদের মধ্যে অনেকেরই ছাত্রত্ব নেই। অনেকে আবার বিয়ে করে সংসারিক কাজকর্ম ও ব্যবসা নিয়ে ব্যস্ত রয়েছেন। আগামী ১০ নভেম্বরের মধ্যে পদ প্রত্যাশী ছাত্রলীগ নেতাদের জীবন বৃত্তান্ত জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

একইভাবে বাবুগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের পদ বাগিয়ে নিতে সম্ভাব্য প্রার্থীরা জোর লবিং-গ্রুপিং ও তদবির শুরু করেছেন। তবে ছাত্রলীগের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা বলেন, বিগত দিনে আন্দোলন সংগ্রামে যাদের সার্বক্ষনিক ভাবে রাজপথে অবদান রয়েছে, তারাই যেন নতুন কমিটিতে স্থান পায়। তাহলে সংগঠন শক্তিশালী হবে এবং সংগঠনে প্রাণচাঞ্চল্য ফিরে আসবে।

(টিবি/এএস/অক্টোবর ২৭, ২০১৪)