স্টাফ রিপোর্টার : নতুন অর্থবছরের বাজেটে সুখবর রয়েছে করদাতাদের জন্য। বাজেটে আয়ের সীমা বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে। বার্ষিক আয় তিন লাখ ৫০ হাজার টাকার বেশি হলে তাকে আয়কর দিতে হবে। যা গত বছরে ছিল তিন লাখ টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেখানেই আয়করের এ সুখবরের বিষয় তুলে ধরা হয়।

অর্থমন্ত্রী বলেন, করমুক্ত আয়সীমা তিন লাখ ৫০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। বর্তমানে ব্যক্তির আয়ের প্রথম তিন লাখ টাকা পর্যন্ত মোট আয় করমুক্ত।

তিনি বলেন, আয়সীমায় পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ২০ শতাংশ এবং এর চেয়ে বেশি আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর আরোপ করা হচ্ছে।

মুস্তফা কামাল বলেন, বাজেটে নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের জন্য তিন লাখ ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে আয়সীমা চার লাখ টাকা করার প্রস্তাব করছি। প্রতিবন্ধীদের ব্যক্তি করদাতা সাড়ে চার লাখ থেকে চার লাখ ৭৫ হাজার টাকা করা ও গেজেটভুক্ত যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের জন্য করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা করার প্রস্তাব করছি।

(ওএস/এসপি/জুন ০১, ২০২৩)