সরদার শুকুর আহমেদ, বাগেরহাট : সুন্দরবনের নদনদীর ২০ প্রজাতির মাছের শরীরে মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত হয়েছে। এই অবস্থায় জনস্বাস্থ্য সুন্দরবনসহ উপকূলীয় এলাকায় পরিবেশের জন্য ক্ষতিকর একবার ব্যবহার (আন টাইম) করা সব প্লাাস্টিক বন্ধের মানববন্ধন করেছে পরিবেশবাদীরা।

বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে আজ রবিবার সকালে বাগেরহাটের মোংলায় সুন্দরবন সংলগ্ন পশুর নদীর পাড়ে এই মানববন্ধন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের সদস্যরা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মোংলার আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ, করেন বাপা নেতা নাজমুল হক, কমলা সরকার, শেখ রাসেল, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার আব্দুর রশিদ হাওলাদার, চন্দ্রিকা মন্ডল প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সুন্দরবনসহ উপকূলীয় এলাকার নদনদীতে একবার ব্যবহার (আন টাইম) করা ক্ষতিকর প্লাাস্টিক ফেলার ফলে ওয়ার্ল্ড হ্রারিটেজ সাইড এই ম্যানগ্রোভ বনের জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। আন্তর্জাতিক এক গবেষণায় দেখা গেছে নদনদীতে একবার ব্যবহার করা ক্ষতিকর প্লাাস্টিক ফেলায় সুন্দরবনের প্রধান তিনটি নদীর ২০ প্রজাতির মাছ মাইক্রো প্লাস্টিকে সংক্রমিত হয়েছে। এসব মাছ খেলে লিভার ও কিডনিসহ পরিপাকযন্ত্রের ক্ষতিগ্রস্থ হবে। নারীদের বন্ধ্যাত্বের কারনও হতে পারে। এই প্লাস্টিক শুধু সুন্দরবনই নয়, আমাদের খাদ্যের সঙ্গে মিশে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতির কারন হয়ে দাড়িয়েছে। এখনই সুন্দরবনসহ উপকূল এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিক বন্ধের উদ্যোগ নিতে হবে সরকারের কাছে দাবী জানান বক্তারা।

(এস/এসপি/জুন ০৪, ২০২৩)