আন্তর্জাতিক ডেস্ক : দোনেস্কের দক্ষিণ অঞ্চলের সামনের পাঁচটি পয়েন্টে একটি বড় ইউক্রেনীয় হামলা ব্যর্থ করার পাশাপাশি শত শত কিয়েভপন্থি সেনাকে হত্যা কারার দাবি করেছে রাশিয়া। খবর আল-জাজিরার।

তবে যে হামলাকে ঠেকিয়ে দেওয়ার কথা রাশিয়া বলছে তা ইউক্রেনের পাল্টা হামলার অঙ্গীকারের অংশ ছিল কি না তা এখনো স্পষ্ট নয়। কারণ সম্প্রতি নিজেদের দখলকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে পাল্টা হামলার ঘোষাণা দিয়েছে ইউক্রেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন ছয়টি যান্ত্রিক ও দুটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন দিয়ে দক্ষিণ দোনেস্কে আক্রমণ করে।

রুশ মন্ত্রণালয়টি বিবৃতিতে জানায়, ৪ জুন সকালের দিকে দক্ষিণ দোনেস্কের দিকের সম্মুখের পাঁচটি সেক্টরে একটি বড় ধরনের আক্রমণ শুরু করে শত্রুরা। তবে তাদের এই হামলাকে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে প্রতিহত করা হয়েছে। শত্রুরা তাদের লক্ষ্যে পৌঁছাতে পারেনি বলেও জানানো হয়।

তবে রাশিয়ার এমন দাবির ব্যাপারে এখনো মুখ খোলেনি ইউক্রেনের কর্তৃপক্ষ।

এদিকে চীনের প্রতিরক্ষা মন্ত্রী লি শাংফু বলেছেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার যেকোনো সংঘাত ‘বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয়’ ডেকে আনবে। আর তাই সংঘাত রোধে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ চায় বেইজিং।

রবিবার এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় লি বলেন, চীন ও যুক্তরাষ্ট্রের একসঙ্গে বেড়ে ওঠার জন্য এ বিশ্ব যথেষ্ট বড়।

তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক-সহযোগিতা বাড়াতে উভয় পক্ষকে অভিন্ন ভিত্তি ও স্বার্থ খোঁজা থেকে বিরত রাখা উচিত নয়। এটি অনস্বীকার্য, চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে গুরুতর সংঘাত বা সংঘর্ষ বিশ্বের জন্য অসহনীয় বিপর্যয় সৃষ্টি করবে।

(ওএস/এএস/জুন ০৫, ২০২৩)