দিলীপ চন্দ, ফরিদপুর : গ্রাচুইটিসহ সকল বকেয়া পাওনার দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ফরিদপুর সুগার মিলস লি: এর অবসরপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীবৃন্দ। 

ফরিদপুর সুগার মিলস লি: এর অবসরপ্রাপ্ত শ্রমিক -কর্মচারী ও কর্মকর্তা কল্যাণ সমিতির আয়োজনে আজ‌ বুধবার সকালে জেলার মধুখালী রেলগেট এলাকায় ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে তারা মহাসড়কে বিক্ষোভ মিছিল করেণ।

মানববন্ধন থেকে বক্তারা বলেন ওই চিনিকলের ২০১৪ সাল থেকে অবসরে যাওয়া তিনশ ২৬জন শ্রমিক কর্মচারীর পাওনা ২৮ কোটি ৯০ লাখ টাকা ঈদের আগেই পরিশোধের দাবী জানান। দীর্ঘ ১০ বছরেরও অবসরে যাওয়া শ্রমিক-কর্মচারীরা গ্রাচুইটি, সরকার ঘোষিত মঞ্জুরী কমিশনের বকেয়া, এরিয়া বিল ও প্রভিডেন্ট ফান্ডের টাকা পরিশোধ না করায় হতাশা ব্যক্ত করে বলেন, জীবনের মূল্যবান সময় ব্যয় করে দেশের উন্নয়নে কাজ করেও শেষ বয়সে এসে এমন ভোগান্তি কাম্য নয়। তারা জানান, টাকার অভাবে অনেক শ্রমিক চিকিৎসা নিতে পারছেননা, কেউবা না খেয়ে মানবেতর জীবন যাপন করছেন। এরই মধ্যে অনেক অবসরপ্রাপ্ত শ্রমিক মারা দেছেন বলেও দাবী করেন তারা। অবিলম্বে ন্যায্য পাওয়া পরিশোধ না করা হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান তারা।

মানববন্ধনে কল্যান সমিতির সভাপতি আলী আকবর শেখ ও সাধারণ সম্পাদক আবুল বাশার বাদশা, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলামসহ অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীরা বক্তব্য রাখেন।

(ডিসি/এসপি/জুন ০৭, ২০২৩)