ঈশ্বরদী প্রতিনিধি : পরিবেশের ওপর প্লাস্টিক বর্জ্যের ভয়াবহ প্রভাব সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে ঈশ্বরদী পৌরসভা চত্বরে সাময়িকভাবে স্থাপন করা হয়েছে প্লাস্টিক বর্জ্যের দানব। বিভিন্ন প্লাস্টিক সামগ্রী দিয়ে তৈরি করা হয়েছে কয়েকটি দানবের প্রতিকৃতি। দানব তৈরীর জন্য স্থানীয়দের নিকট হতে প্রয়োজনীয় ব্যবহৃত প্লাস্টিক সামগ্রী সংগ্রহ করা হয়। দানবের প্রতিকৃতিকে ঘিরে স্থানীয় জনগনের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।  

বিশ্ব পরিবেশ দিবসের সূবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ৫ থেকে ৭ জুন তিনদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠানের আয়োজন করে ঈশ্বরদী পারমাণবিক তথ্যকেন্দ্র। জনসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে তথ্যকেন্দ্র প্রাংগণে প্লাস্টিক দানবগুলো স্থাপন করা হয়। রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম, ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন সার্বিক সহযোগিতা করে। এই কর্মসূচীর অধীনে শত শত স্থানীয় শিক্ষার্থী শহর থেকে প্লাস্টিক বর্জ্য অপসারণে অংশগ্রহণ করে।

তথ্য কেন্দ্র হতে বলা হয়, দানবের আকৃতি নির্মাণের পেছনের ধারণাটি আমাদের শৈশব থেকে অনুপ্রাণিত। যেখানে কাল্পনিক দৈত্য, দানব ও ভূতের গল্পগুলি আমাদের মনে ভয় সৃষ্টি করত। প্লাস্টিক বর্জ্য দ্বারা আমরা আজ ভিন্ন ধরনের দানবের মুখোমুখি। যা কাল্পনিক নয়, বাস্তব। এই আধুনিক দানবগুলি হল প্লাস্টিক সামগী যা প্রতিদিন আমাদের আশেপাশেই থাকে, তবুও আমরা খেয়াল করিনা। বছরে ৪০০ কোটি টন প্লাস্টিক উৎপাদিত হয়, যার অর্ধেক মাত্র একবার ব্যবহারের উদ্দেশ্যে তৈরি হয়, আমাদের পৃথিবী আজ এই প্লাস্টিক বর্জ্য দ্বারা ঢেকে যাচ্ছে। প্লাস্টিক দূষণ সমস্যার প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য ঈশ্বরদীবাসীর নিকট হতে সংগ্রহ করা খালি প্লাস্টিক বোতল থেকে এই দানবগুলো তৈরি হয়েছে।

(এসকেকে/এসপি/জুন ০৭, ২০২৩)